আজ ১লা নভেম্বর থেকে যে সব মোবাইলে হোয়াটস অ্যাপ থাকবে না, কি করবেন জেনে নিন!

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি

আপনি জানেন কি, আজ থেকে বেশ কিছু মডেলের স্মার্ট ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে । হ্যা, ১ লা নভেম্বর থেকে কিছু মডেলের স্মার্ট ফোন থেকে পুরানো চ্যাট ডিলিট হয়ে যাবে। সমস্যা হল, এগুলি আর পুনরায় উদ্ধার করা প্রায় অসম্ভব ।
হোয়াটসঅ্যাপের নতুন আপডেট চালু হবার কারনে ১লা নভেম্বর থেকে বিভিন্ন স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে । সংস্থার পক্ষ থেকে ইতিমধ্যে নোটিফিকেশন পাঠানো হয়েছে । সেখানে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নতুন আপডেটেট হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে এমন মোবাইলে যেন চ্যাটের ব্যাক আপ নিয়ে রাখেন ব্যবহারকারীরা ।

দেখে নেওয়া যাক, আজ থেকে কোন কোন মডেলের স্মার্ট ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে । নতুন আপডেট হোয়াটসঅ্যাপ অ্যানড্রয়েড ৪.০.৪ বা তারও আগের অপারেটিং সিস্টেম সাপোর্ট করবে না । অন্যদিকে আইফোনের ক্ষেত্রে ION9 বা তার আগের অপারেটিং সিস্টেম রয়েছে সে সব স্মার্ট ফোনে, সেগুলি বন্ধ হয়ে যাবে । পাশাপাশি, কাইওএস চালিত ফোনগুলোতেও কাজ করবে না এই অ্যাপ।

পরামর্শঃ
আসুন দেখে নেওয়া যাক কিভাবে নিজেই চেক করে নিতে পারবেন আপনার স্মার্ট ফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে কি না ? চেক করার জন্য, প্রথমে মোবাইলের মোবাইলের সেটিংস অপশনে যেতে হবে । সেখানে অ্যাবাউট ফোন অপশনটি চেক করতে হবে । দেখে নিন আপনার আপারেটিং সিস্টেম কি । সেখানে আপনার ফোনের অ্যানড্রয়েড ভার্সানটি যদি ৪.০.৪ বা তারও আগের অপারেটিং সিস্টেম হয়, তাহলে আপনি সমস্যায় পড়বেন ।
সেক্ষেত্রে, আপনার ফোনের অন্য ডিভাইসে হোয়াটসঅ্যাপের ব্যাক আপ নিয়ে রাখুন । প্রথমে, সেটিংস থেকে চ্যাট অপশনে যেতে হবে । সেখানে রয়েছে চ্যাট ব্যাকআপ অপশন। এবার ব্যাকআপ ফ্রম হোয়াটসঅ্যাপ সেটিংসে ক্লিক করুন। আরও সহজে করতে চাইলে, হোয়াটসঅ্যাপ ওপেন করে সেখানে তিনটি ডট দেওয়া মেনুতে গিয়েও এক্সপোর্ট চ্যাট করে ব্যাক আপ নিয়ে রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.