কমলা হ্যারিস প্রথম নারী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন!

আন্তর্জাতিক দিনকাল রাজনীতি

আমেরিকার প্রায় ২৫০ বছরের ইতিহাসে এই প্রথম কোন মহিলা মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। প্রথম নারী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন কমলা হ্যারিস। তবে মাত্র ১ ঘণ্টা ২৫ মিনিটের জন্য।

রুটিন চেকআপএর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনের পাশে ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে কোলন পরীক্ষা করাবেন। এজন্য শুক্রবার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে তিনি সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব হস্তান্তর করবেন।

এ অবস্থায় দেশটির প্রায় ২৫০ বছরের ইতিহাসে কমলা হ্যারিস প্রথম নারী হিসেবে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকির বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে। হোয়াইট হাউস সূত্র জানায়, বাইডেন নিয়মিত কোলন পরীক্ষার অংশ হিসেবে অ্যানেস্থেসিয়ার অধীনে থাকবেন।

জেন সাকি এক বিবৃতিতে বলেন, অ্যানেস্থেসিয়ার অধীনে থাকা অবস্থায় সংবিধানে নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে প্রেসিডেন্ট বাইডেন সাময়িক সময়ের জন্য ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।ভাইস প্রেসিডেন্ট এ সময়ে ওয়েস্ট উইংয়ে তার অফিস থেকে দায়িত্ব পালন করবেন, যোগ করেন তিনি।

 

এর আগে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ২০০২ এবং ২০০৭ সালে যখন কোলোনোস্কোপি করেন তখন ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন।

৭৯ বছর বয়সী জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়া সবচেয়ে বয়স্ক ব্যক্তি। আর কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *