ডোমেইন (Domain) ও হোস্টিং (Hosting) কি?

তথ্যপ্রযুক্তি শিক্ষা

ডোমেইন (domain) কি?

সাধারণ পরিভাষায়, একটি ডোমেন একটি স্বতন্ত্র, সংজ্ঞায়িত এলাকা বা জ্ঞান, কার্যকলাপ বা প্রভাবের ক্ষেত্রকে বোঝায়। কিন্তু ইন্টারনেটের পরিপ্রেক্ষিতে, একটি ডোমেন একটি অনন্য নাম বা ঠিকানাকে বোঝায় যা একটি ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠাকে চিহ্নিত করে। এই নামটি ইন্টারনেটে ওয়েবসাইট বা ওয়েব পেজ সনাক্ত করতে এবং অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়।

ডোমেনের নাম দুটি অংশ নিয়ে গঠিত:

  • The top-level domain (TLD)
  • The second-level domain (SLD).

The top-level domain (TLD) and the second-level domain (SLD) এর উদাহরণস্বরূপ, ডোমেন নাম “google.com,” এখানে “.com” হল TLD এবং “google” হল SLD৷

হোস্টিং (Hosting) কি ?

সাধারনত, আমরা সবাই জানি যে, কোন ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে।

যখন কেউ একটি ওয়েবসাইট পরিদর্শন করে, তখন তাদের ব্রাউজার ওয়েবসাইটটি হোস্ট করা সার্ভারের কাছে একটি অনুরোধ পাঠায়, যা তারপর ব্যবহারকারীর ব্রাউজারে প্রাসঙ্গিক ফাইলগুলি পাঠিয়ে তাদের ওয়েবসাইটটি দেখার অনুমতি দেয়।

ওয়েবসাইট হোস্টিং পরিষেবাগুলির কিছু সাধারণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ডোমেন নাম নিবন্ধন, ইমেল হোস্টিং, ওয়েবসাইট ব্যাকআপ, এবং ওয়েবসাইট ট্র্যাফিক এনক্রিপ্ট করার জন্য SSL এর মতো নিরাপত্তা বৈশিষ্ট্য।

হোস্টিং প্রদানকারী বিভিন্ন ধরনের হোস্টিং পরিষেবা প্রদান করতে পারে। হোস্টিং মূলত ২ ধরনের । চলুন বিস্তারিত জেনে নেইঃ-

  • ফ্রি হোস্টিংঃ ( Free Hosting)
  • প্রিমিয়াম হোস্টিংঃ (Premium Hosting)

১। ফ্রি হোস্টিংঃ ( Free Hosting)

(যা আপনি ফ্রি তে ব্যবহার করতে পারবেন)

বিভিন্ন হোস্টিং কোম্পানি আছে যারা সাধারনত ফ্রি ডোমেইন ও হোস্টিং সার্ভিস দিয়ে থাকে । তবে আপনি যদি আপনার ব্যবসায়িক/ব্যক্তিগত ওয়েবসাইটটিকে কোনো ফ্রী হোস্টিং এ ব্যবহার করেন তাহলে আপনার ওয়েবসাইটটির Security, Unlimted Bandwidth, Email Account, Loading Speed ইত্যাদি ঠিকঠাক ভাবে পাবেন না এবং ওয়েবসাইটে যদি প্রচুর ভিসিটর থাকে, তাহলে ফ্রী হোস্টিং কোম্পানিটি আপনাকে সাসপেন্ড করবে । কেননা ফ্রী হোস্টিং শুধু পরীক্ষামূলক ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করা হয় ।

২। প্রিমিয়াম হোস্টিংঃ (Premium Hosting)

(যা আপনাকে টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে)

প্রিমিয়াম হোস্টিং সাধারনত চার প্রকার। যেমনঃ-

  • শেয়ারড হোস্টিং (Shared Hosting)
  • ভিপিএস হোস্টিং (VPS = Virtual Private Server, Hosting)
  • ডেডিকেটেড হোস্টিং/ সার্ভার (Dedicated Hosting/Server)
  • রিসেলার হোস্টিং (Reseller Hosting)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *