বিকাশ ( Bkash ) কবে চালু হয়েছিল এবং বিকাশের ইতিহাস

তথ্যপ্রযুক্তি বাংলাদেশ

বিকাশ ( Bkash ) বাংলাদেশের একটি মোবাইল ব্যাংকিং ও আর্থিক পরিষেবা, বিকাশ ( Bkash ) ব্যবহার করে মোবাইল ডিভাইস মাধ্যমে অর্থ পাঠাতে, গ্রহণ করতে এবং সঞ্চয় করা যায়। এটি ২০১১ সালে ব্র্যাক ব্যাংকের একটি সাবসিডিয়ারি হিসেবে চালু করা হয়েছিল, যা বাংলাদেশের অন্যতম প্রধান বাণিজ্যিক ব্যাংক।

বিকাশ ( Bkash ) ‘কামাল কাদির’ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, কামাল কাদি হার্ভার্ড বিজনেস স্কুলের স্নাতক ছিলেন।  যিনি মোবাইল প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের বৃহৎ জনগোষ্ঠীকে আর্থিক পরিষেবা প্রদানের সুযোগ দেখেছিলেন। তিনি ২০০৭ সালে বিকাশের ধারণা নিয়ে এসেছিলেন এবং পরবর্তী কয়েক বছর বিকাশের ( Bkash ) ধারণাটি সবার মধ্যে ছড়িয়ে দিতে এবং পরিষেবাটি চালু করার জন্য মূলধন সংগ্রহ করতে ব্যয় করেছিলেন।

বিকাশ ( Bkash ) ২০১১ সালে একটি সীমিত পর্যায়ে তার কার্যক্রম শুরু করে, এবং এটি আনুষ্ঠানিকভাবে ২০১৩ সালে চালু করা হয়েছিল। প্রাথমিক দিনগুলিতে, বিকাশ ( Bkash ) অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল, যেমন কম স্মার্টফোনের  ব্যবহার, ডিজিটাল আর্থিক পরিষেবাগুলিতে সাধারন মানুষের আস্থার অভাব এবং  ব্যবসায়ীদের কাছে কম গ্রহণযোগ্যতা। যাইহোক, কোম্পানিটি ধীরে ধীরে গ্রাহক মনোযোগ আকর্ষণ করে এবং আস্থা তৈরি করে। বিকাশ ( Bkash ) তার ব্যবসাই নেটওয়ার্ক সম্প্রসারণের মাধ্যমে একটি বৃহৎ গ্রাহক বেস তৈরি করে।

 

আজ, বিকাশ ( Bkash ) সারা দেশে ৪০ মিলিয়নেরও বেশি নিবন্ধিত গ্রাহক এবং ২৪০০০০ এর বেশি এজেন্ট সহ বাংলাদেশের বৃহত্তম মোবাইল ব্যাংকিং ও আর্থিক পরিষেবা প্রদানকারী হয়ে উঠেছে। এটি বিল পেমেন্ট, মোবাইল এয়ারটাইম টপ-আপ এবং মার্চেন্ট পেমেন্ট অন্তর্ভুক্ত করার জন্য বেসিক মানি ট্রান্সফারের বাইরেও তার পরিষেবাগুলি প্রসারিত করেছে। বিকাশ ( Bkash ) বাংলাদেশে মোবাইল ব্যাংকিং ও আর্থিক লেনদেন বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছে। এবং বিকাশ ( Bkash ) উদ্ভাবনী ও সেবামূলক  কাজের জন্য অনেক প্রশংসা পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *