নতুন নিয়মে বাংলাদেশ ট্রেনের অনলাইনে টিকিট কাটার নিয়ম

তথ্যপ্রযুক্তি দিনকাল বাংলাদেশ

নতুন নিয়মে বাংলাদেশ ট্রেনের অনলাইনে টিকিট কাটাতে বেশ কিছুদিন থেকে ভোগান্তি পোহাচ্ছিল যাত্রীরা। তবে সব সমস্যা কাটিয়ে এখন মাত্র তিন ধাপে বাধাহীন টিকিট কাটতে সক্ষম হচ্ছেন যাত্রীরা। স্বাধীনতা দিবসে ‘সহজ’র মাধ্যমে রেলের নতুন ই-টিকিটিং ব্যবস্থা চালু করে বাংলাদেশ রেলওয়ে। 

যেভাবে কাটা যাবে বাংলাদেশ ট্রেনের অনলাইনে টিকিট

বাংলাদেশ ট্রেনের অনলাইনে টিকিট কাটাতে প্রথমে eticket.railway.gov.bd ওয়েবসাইটে ঢুকতে হবে। ওয়েবসাইটটির ডানদিকে ‘Register’ বাটনে ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য নতুন একটি পেজ আসবে। এখানে ‘Personal Information’ এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে প্রদর্শিত Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য ঠিক থাকলে ‘Registration Successful’ নামে নতুন একটি Page আসবে। ই-টিকিটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে যাত্রীর ই-মেইলে Bangladesh Railway-এর পক্ষ থেকে একটি ই-মেইল পাঠানো হবে। ই-মেইলে মেসেজ বক্সে Bangladesh Railway দেওয়া ই- মেইলটি খুলতে হবে। মেসেজের ভেতর রক্ষিত ‘Click’ লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে। এ পর্যায়ে eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ‘Log in’ অপশনে ই- মেইল, পাসওয়ার্ড দিয়ে ‘Log in’ বাটনে ক্লিক করতে হবে। এরপর যে পেজটি আসবে তাতে ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেণি, টিকিট সংখ্যা পূরণ করতে হবে। এরপর ‘find tickets’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ওই গন্তব্যের ট্রেনগুলোর নাম আসবে। সেখানে পছন্দের ট্রেনে ‘viwe seat’ এবং এর মূল্যমান জানিয়ে দেওয়া হবে। টিকিট থাকলে ‘Purchase ticket’ বাটন ক্লিক করতে হবে। ডেবিট বা ক্রেডিট কার্ড ও বিকাশ থেকে টিকিটের ভাড়া পরিশোধ করতে হবে এবং যাত্রীর ই- মেইলে ই-টিকিটটি পাঠিয়ে নিশ্চিত করা হবে।

এরপর ই-মেইল মেসেজ বক্স থেকে পাঠানো টিকিটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকিট ‘Ticket Print Information’ দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করতে হবে।

তবে অনেকের মতামত যে, অনলাইন টিকিটটির প্রিন্ট নেবার পর স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট নেওয়া আর একটি ঝামেলা। এটা না করে অনলাইন প্রিন্ট কপি দিয়ে ট্রেনে ভ্রমন করা যেত, ভাল হত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *