ওয়ার্ডপ্রেসের ( WordPress ) জন্য বাংলা কন্টেন্ট এর আদর্শ বা সঠিক দৈর্ঘ্য কত?

তথ্যপ্রযুক্তি শিক্ষা

ওয়ার্ডপ্রেসে ( WordPress ) ভালো বাংলা কন্টেন্ট এর জন্য ” আদর্শ ” বা “ইউনিক” বলে বিবেচিত কোনো নির্দিষ্ট দৈর্ঘ্য নেই। আপনার বিষয়বস্তুর সর্বোত্তম দৈর্ঘ্য বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন বিষয়, লক্ষ্য দর্শক এবং নিবন্ধের উদ্দেশ্য। যাইহোক, তবে এখানে কিছু সাধারণ নির্দেশিকা রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন যা নিম্নে আলোচনা করা হল:

  • ব্লগ পোস্ট: ( Blog posts )

বাংলায় একটি ব্লগ পোস্টের জন্য ৩০০ থেকে ৫০০ শব্দ একটি ভালো দৈর্ঘ্য। এটি আপনাকে পাঠকদের মনোযোগের সময়সীমা বজায় রেখে যথেষ্ট তথ্য সরবরাহ করতে দেয়।

# প্রতি পোস্টে কমপক্ষে ৩০০-৫০০ শব্দের জন্য লক্ষ্য রাখুন:

 এটি একটি ব্লগ পোস্টের জন্য একটি ভাল ন্যূনতম দৈর্ঘ্য হিসাবে বিবেচিত হয়, কারণ এটি আপনাকে তাদের মনোযোগ বজায় রেখে আপনার দর্শকদের যথেষ্ট তথ্য সরবরাহ করতে দেয়।

# বিষয়টিকে পুঙ্খানুপুঙ্খভাবে কভার করার জন্য এটি যথেষ্ট দীর্ঘ করুন:

 আপনি যদি একটি জটিল বিষয় নিয়ে লিখছেন, তাহলে আপনাকে এটি পুঙ্খানুপুঙ্খভাবে কভার করার জন্য আরও লিখতে হবে। অন্যদিকে, আপনার বিষয় সহজ হলে, আপনি কম লিখতে পারেন।

# পাঠকের মনোযোগের স্প্যান বিবেচনা করুন:

একজন ইন্টারনেট ব্যবহারকারীর মনোযোগের গড় সময় প্রায় 8 সেকেন্ড। সুতরাং, আপনার লেখাটি বিচ্ছিন্ন করার জন্য ছোট অনুচ্ছেদ এবং শিরোনাম সহ আকর্ষক এবং পড়তে সহজ এমন বিষয়বস্তু লেখার চেষ্টা করা উচিত।

  • নিউজ আর্টিকেল: ( News articles )

বাংলায় একটি সংবাদ নিবন্ধের দৈর্ঘ্য গল্পের জটিলতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। একটি ছোট নিবন্ধ ৩০০ থেকে ৫০০ শব্দের মধ্যে হতে পারে, যখন একটি দীর্ঘ নিবন্ধ ৭০০ থেকে ১০০০ শব্দের মধ্যে হতে পারে।

  • ছোটগল্প: ( Short stories )

বাংলায় একটি ছোট গল্প ৫০০ থেকে ২০০০ শব্দের মধ্যে হতে পারে। গল্পের ধরন এবং আপনি যে বিবরণ দিতে চান তার উপর নির্ভর করে দৈর্ঘ্য পরিবর্তিত হতে পারে।

  • ই-বুক: ( E-books )

 বাংলায় একটি ই-বুক ৫০০০ থেকে ১০,০০০ শব্দের মধ্যে হতে পারে। বিষয় এবং আপনি যে পরিমাণ তথ্য প্রদান করতে চান তার উপর নির্ভর করে দৈর্ঘ্য পরিবর্তিত হতে পারে।

পরিশেষে, আপনার কন্টেন্ট এর লক্ষ্য হওয়া উচিত পাঠককে মূল্যবান তথ্য প্রদান করা, তাই সেই লক্ষ্য অর্জনের জন্য যা প্রয়োজন তার দ্বারা বিষয়বস্তুর দৈর্ঘ্য নির্ধারণ করা উচিত।

আপনার কন্টেন্ট এর জন্য ইউনিক দৈর্ঘ্য নির্ধারণ করার সর্বোত্তম উপায় হল পরীক্ষা করা এবং আপনার পাঠকের জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা দেখা। দীর্ঘ বা সংক্ষিপ্ত বিষয়বস্তু আপনার পাঠকরা কেমন ভাবে নেন তা দেখতে আপনি আপনার পোস্টগুলির পাঠযোগ্যতার মেট্রিক্স ট্র্যাক করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *