keyword

সেরা কী-ওয়ার্ড নির্ণয় করার টেকনিক জেনে নিন

তথ্যপ্রযুক্তি
একটি ওয়েবসাইটের SEO করার একদম প্রথম শর্ত হচ্ছে, সেরা কিছু কী-ওয়ার্ড বাছাই করা। সেরা কী-ওয়ার্ড বলতে আসলে কেমন ধরনের কী-ওয়ার্ড বুঝানো হয়? মনে করুন  যে আপনার ছোট বোনের জন্য কিছু কসমেটিক্স আইটেম দরকার যা আপনি অনলাইন মার্কেট থেকে ক্রয় করার কথা ভাবছেন। কিন্ত আপনি জানেন না যে অনলাইনের কোথায় থেকে কিনবেন।

 

এমন অবস্থায় নিশ্চয় আপনি Google গিয়ে কিছু লিখে সার্চ করবেন। এখন আপনাকে যদি প্রশ্ন করা হয়, আপনি Google এর সার্চ বক্সে কি লিখে সার্চ করবেন? উত্তর খুবই সহজ, আপনি নিশ্চয় লিখবেন যে “কসমেটিক্স” বা আপনার বোনের জন্য যে আইটেম গুলো দরকার তার প্রত্যেকটির নাম লিখেই সার্চ করবেন। আইটেম যদি একটি হয় তাহলে সাধারণত সেই আইটেমটির নাম দিয়েই সার্চ করা হবে। আর আইটেম যদি অনেক হয়ে থাকে তাহলে, কী-ওয়ার্ড হিসেবে “কসমেটিক্স” আসাটাই স্বাভাবিক।

 

তাহলে বুঝলাম, সেরা কী-ওয়ার্ড বলতে এমন কিছু কী-ওয়ার্ড বুঝাচ্ছে যা একজন ইউজার Google, Yahoo ইত্যাদিতে লিখে সার্চ করবেন। এখন কথা হচ্ছে, প্রতিদিন লাখ লাখ মানুষ Google এ মিলিয়ন বিলিয়ন কী-ওয়ার্ড দিয়ে সার্চ করছেন তবে সেখানে আপনার ওয়েবসাইটের জন্য আপনি কেমন কী-ওয়ার্ড গুলো বাছাই করবেন! এই উত্তরটিকে যদি সহজ করে বলি, তাহলে মনে করুন আপনি একটি বাজারে গিয়েছেন বাজার করতে। বাজারে তো অনেক কিছুর দোকানই আছে।

 

এখন আপনার যে জিনিসটির আসলে দরকার সেটা বাজারের কোথায় পাওয়া যেতে পারে সেটা আপনি সঠিক জানেন না। এমন অবস্থায়, বাজারের দারোয়ানের কাছেও জানতে চাইলেন, সে আপনাকে এমন ১০টি দোকান দেখাল যেখানে আপনার কাংক্ষিত সেই জিনিসটি পাওয়া যাবে। এখন আপনি কি করবেন! নিশ্চয় সেই ১০ টি দোকানের মধ্য সবচেয়ে আপনার নিকটে যে দোকানটি পাবেন সেখানেই আগে যাবেন এবং আপনার প্রয়োজনীয় জিনিসটি সেই দোকান থেকেই কিনবেন এটাই স্বাভাবিক।

 

এখন আপনাকে যদি প্রশ্ন করি, এতক্ষণ সেই বাজারে গিয়ে আপনি কি খুঁজতেছিলেন? দারোয়ান আপনাকে কিসের দোকানগুলো দেখিয়েছিল? আপনার উত্তর যদি এমন হয় যে “আমি স্ট্রবেরি খুঁজতেছিলাম, কিন্তু দারোয়ান আমাকে ফ্রুটের দোকান দেখিয়েছিল।” তাহলে সহজেই বুঝা গেল, ফ্রুটের দোকানের জন্য “স্টেবেরি” একটি কী-ওয়ার্ড হতেও পারে। কারণ, স্টেবেরি হচ্ছে ফ্রুটের একটি আইটেম বলা চলে।

 

এভাবে একটি ওয়েবসাইটের জন্য সেরা কী-ওয়ার্ড কি হতে পারে সেটা নির্ধারিত হয় সেই ওয়েবসাইটের আইটেম অথবা কন্টেন্টের উপর নির্ভর করে। এখন আপনি আপনার ওয়েবসাইটের জন্য এমন কিছু ধরনের কী-ওয়ার্ড বাছাই করুন, যে কী-ওয়ার্ড গুলোর মাঝে আপনার ওয়েবসাইটের একবারে প্রধান আইটেম অথবা কন্টেন্ট গুলোকে ফোকাস করবে। যেমনঃ- কলা একটি ফ্রুট হলেও এটি সাধারণত প্রায় সব দোকানে পাওয়া যায়। কিন্তু স্ট্রবেরি ফলটি সব দোকানে পাওয়া যায় না। সুতারং একটি ফ্রুটের দোকানের জন্য কলার চেয়ে স্টেবেরি কী-ওয়ার্ডটা বেশি প্রযোজ্য।

 

সুতারাং, আপনার হোম পেজেটিতে জন্য এমন ধরনের কিছু কী-ওয়ার্ড বাছাই করবেন যে কী-ওয়ার্ড গুলোর মাঝে আপনার সম্পূর্ণ ওয়েবসাইটের প্রধান কন্টেন্ট অথবা আইটেম গুলোর উপর বেশি ফোকাস হয়। আর আপনার ওয়েবসাইট যদি স্ট্যাটিক হয় তাহলে, যে পেজটিতে যে ক্যাটেগরীর আইটেম গুলো থাকবে বা যে পেজে যে বিষয়ের উপর আর্টিকেল লেখা হবে সেই পেজের কী-ওয়ার্ড গুলোই আইটেম অথবা আর্টিকেলের মুল বিষয়টি থেকেই নিতে হবে।

 

যেমনঃ- আপনার ওয়েবসাইট যদি কসমেটিক্স ধরনের প্রোডাক্টের জন্য হয়ে থাকে তাহলে আপনি যে পেজে লিপেষ্টিক জাতীয় প্রোডাক্ট গুলো সাজাবেন ঠিক সেই পেজের জন্য লিপেষ্টিক, লিপেষ্টিক ব্রান্ড ও লিপেষ্টিক সেট এবং লিপেষ্টিক রঙ ইত্যাদীর সাথে সম্পর্কিত কিছু কী-ওয়ার্ড বাছাই করে নিবেন। কারণ, Google এ কেউ ব্রান্ড সহ সার্চ দেবে, কেউ হয়তো বিশেষ কোন ধরনের রঙের লিপেষ্টিক সার্চ করবে, আবার কেউ হয়তো লিপেষ্টিকের সেট টা সহ কিনতে চাইলে সে লিপেষ্টিক সেট সার্চ করতে পারে।
সুতারাং বলা চলে মোটামুটি ফোকাসের মধ্য যেন সব কিছু চলে আসে তার মত কিছু কী-ওয়ার্ড ঠিকঠাক বাছাই করে নেবেন। আর আপনার ওয়েবসাইট যদি ডাইনামিক হয় তাহলে তো প্রতিটি আইটেমের জন্য নির্দিষ্ট কী-ওয়ার্ড ব্যবহার করারও অপশন থাকবে। বিশেষ করে আইটেমের টাইটেলের মাঝে কিছু কী-ওয়ার্ড যদি লুকানো থাকে। সুতারাং কয়েকটি কী-ওয়ার্ড টাইটেল কিন্তু থেকেও নিতে পারেন। তবে, সর্বোচ্চ ১০-১৫ শব্দের মধ্য কী-ওয়ার্ড রাখাটাই শ্রেয়। বেশি কী-ওয়ার্ড ব্যবহারে হিতে বিপরীত হয় অনেক সময়। সেরা কী-ওয়ার্ড বাছাই করার জন্য Keyword Shitter ওয়েবসাইটের টুলটি ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.