যেসব সমস্যা হতে পারে, শীতকালে পানি কম খেলে!

দিনকাল স্বাস্থ্য

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ জাঁকিয়ে শীত না পড়লেও বাতাসে বেশ শীত শীত ভাব। এই ঠান্ডা আবহাওয়ায় অনেকেই তাই পানি পান করতে ভুলে যান। এইভাবে শরীরে পর্যাপ্ত পানির অভাব ঘটে। পর্যাপ্ত পরিমাণে পানির অভাবে নানা শারীরিক সমস্যাও দেখা দেয়। বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালে তৃষ্ণার অনুভূতি কম থাকে। ফলে সারাদিনে পানি খাওয়ার পরিমাণও অনেক কমে যায়।

আরও পড়ুনঃ ডিসেম্বরে ভারতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন 

এই সময় আরো বেশি করে পানি খাওয়া উচিত। শুধু তাই নয়, একটি গবেষণায় বলা হয়েছে, ঠান্ডার সময় চা, কফি জাতীয় পানীয় বেশি পান না করাই ভালো। এগুলি শরীরে পানির অভাবকে আরো প্রকট করে তোলে। তা ছাড়া শীতকালে পানি খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

শীতকালে পানি খাওয়ার সুবিধাগুলো কী কী?

১) শীতকালে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। ত্বককে শুষ্কতার হাত থেকে মুক্তি দিতে অধিক পরিমাণে পানি পান করা প্রয়োজন।

২) শ্বাসকষ্ট, মানসিক চাপ, শারীরিক পরিশ্রম প্রভৃতি কারণে শীতকালে শরীর থেকে তরল পদার্থের হ্রাস ঘটে। শীতকালে পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে শরীরের তাপমাত্রা বজায় থাকে।

৩) শীতকালে শ্বাসকষ্টের প্রকোপ খুব বাড়ে। পানি শ্বাসকষ্ট এবং শ্বাসযন্ত্রে সংক্রমণের হাত থেকে রক্ষা করে। রক্ত সঞ্চালনেও সাহায্য করে পানি।

৪) শীতকালে অধিকাংশের মধ্যেই আলস্য দেখা দেয়। কাজের উদ্যম কমে যায় অনেকটা। পানি শরীরের ইলোক্ট্রোলাইটের অভাব পূরণ করে সতেজ ও তরতাজা করে তোলে।

৫) ভিটামিন ডি-এর অভাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন মানুষ। শীতকালে ভিটামিন ডি-র ঘাটতি বাড়ে। ফলে শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রক্ষা পেতে প্রভূত সাহায্য করে পানি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *