প্রতি বছরই বাড়ছে হজের ব্যয়

দিনকাল বাংলাদেশ

হজের ব্যয় বাড়ছে এবারও।  এই প্রথম তিন ধরনের প্যাকেজ প্রস্তাব করেছে ধর্ম মন্ত্রণালয়। এ বছরও হজের ব্যয় বাড়ছে। এই প্রথম তিন ধরনের প্যাকেজ প্রস্তাব করেছে ধর্ম মন্ত্রণালয়। আজ বুধবার (১১ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। প্রস্তাবিত হজ । প্যাকেজ-১ এ হজে যেতে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা খরচ হবে। আর প্যাকেজ-২ এ হজে যেতে ৪ লাখ ৬২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ বুধবার (১১ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। প্রতিমন্ত্রী জানান, প্যাকেজ-১ এর হজযাত্রীরা মসজিদুল হারামের ১০০০ মিটার দূরত্বের মধ্যে থাকবেন। আর প্যাকেজ-২ এর হজযাত্রীরা মক্কার মসজিদুল হারামের ১৫০০ মিটারের মধ্যে অবস্থান করবেন। প্যাকেজ-৩ এর আওতাভুক্ত হজযাত্রীদের হেরেম শরিফ থেকে দেড় কিলোমিটার দূরে রাখা হতে পারে। খবর সংশ্লিষ্ট সূত্রের।

তথ্য বিশ্নেষণে দেখা গেছে, ২০১৯ সালের প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা, ২০২০ সালে বাড়ানো হয় সাড়ে ছয় হাজার টাকা। ২০১৯ সালে প্যাকেজ-২ ছিল তিন লাখ ৪৪ হাজার টাকা, ২০২০ সালে বেড়েছে ১৬ হাজার টাকা। ২০১৮ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা। এর আগে ২০১৭ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা, ২০১৬ সালে তিন লাখ ৬০ হাজার ২৮ টাকা এবং ২০১৫ সালে ছিল তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *