find my device

চুরি হয়ে যাওয়া স্মার্টফোন বন্ধ হলেও খুঁজে পাওয়ার উপায়!

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি
হারিয়ে যাওয়া অথবা চুরি হয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পাওয়ার অনেক উপায় আছে। তবে এর জন্য চুরি যাওয়া ফোনটি অন থাকা লাগবে। কিন্তু অফ হয়ে যাওয়া মোবাইলসেট? অফ হয়ে যাওয়া ফোন খোঁজাটা অনেকটাই কঠিন বা অনেকের কাছে বোকামীও মনে হতে পারে।

 

তবে এমন কিছু উপায় আছে যা জানা থাকলে হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়ার পরও অফ থাকা স্মার্টফোন খুঁজে পাওয়া অনেকটাই সম্ভব। চলুন তাহলে, জেনে নেয়া যাক কীভাবে অফ হয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে বের করা সম্ভব।

 

প্রথমেই আসি অ্যান্ড্রয়েড ফোনের নিয়মে –
স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করার মাধ্যমে হারিয়ে যাওয়া আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়া সম্ভব। যে কোনও মোবাইল বা কম্পিউটারে একটি ব্রাউজার ওপেন করে অ্যান্ড্রয়েড ওয়েবসাইটে যাবেন। এরপরে আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে সেখানে লগ ইন করুন। আপনার কাছে একের অধিক অ্যান্ড্রয়েড ফোন থাকলে, যে ফোনটি হারিয়ে গিয়েছে, শুধু মাত্র সেই ডিভাইসটি সিলেক্ট করুন। এবার সেখানে একটি ম্যাপের উপরে আপনার ফোনের লোকেশন দেখতে পাবেন।

 

আপনার আশপাশে মোবাইলের লোকেশন দেখতে পেলেই প্লে সাউন্ড নামের অপশনটি সিলেক্ট করুন। এই অপশন সিলেক্ট করার সাথে সাথে একাধারে ৫ মিনিট আপনার হারিয়ে যাওয়া ফোনে রিং হতে থাকবে। আপনার ফোন সিলেক্ট বা ডু নট ডিসটার্ব মোডে থাকে তাইলেও এই অপশনে ফোনের রিং বাজতে থাকবে। এভাবে আপনি খুব সহজেই খুঁজে পেতে পারেন আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিকে।

 

এবার আসি আইফোনের নিয়মে-
হারিয়ে যাওয়া বা চুরি হওয়া আইফোন খুঁজে পাওয়ার জন্য সেরা টুল হচ্ছে ফাইন্ড মাই আইফোন। iCloud.com ওয়েবসাইটে গিয়ে ফাইন্ড মাই আইফোন টুল ব্যবহার করতে পারবেন। এই সাইটে গিয়ে নিজের অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করে অল ডিভাইসেস অপশনটি সিলেক্ট করতে হবে। তারপরে নিজের হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করে নিবেন। এরপরে একটা ম্যাপের উপরে আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন কোথায় রয়েছে, তা দেখা যাবে এই টুলের মাধ্যমে। এভাবে খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া আইফোন খুঁজে পেতে পারেন।

 

হারিয়ে বা চুরি হয়ে যাওয়া ফোন লক করার উপায়-
সবার ফোনেই অনেক গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য থাকে। তাই, আপনার ফোন লক করা না থাকলেও মোবাইল হারিয়ে যাওয়ার পরে তা সুরক্ষিত রাখার জন্য দূর থেকে লক করা সম্ভব। ফাইন্ড মাই ডিভাইস অপশন থেকে ফোন লক করার অপশন পেয়ে যাবেন। যা আপনার ফোনে থাকা লেনদেন বা ব্যাংকিং জনিত অ্যাপের পাশাপাশি অন্যান্য সোশ্যাল অ্যাপকে সুরক্ষিত রাখতে সসহযোগীতা করবে।
আইফোন যেভাবে লক করবেন-

 

* iCloud.com ওয়েবসাইট থেকে Find My iPhone অপশন ওপেন করবেন।
* আপনার Apple অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করতে হবে।
* আপনার স্ক্রিনের উপরে থাকা ডিভাইস মেনুতে ক্লিক করুন।
* এর পরে হারিয়ে যাওয়া iPhone সিলেক্ট করবেন।
* এবার সেখানে Lost Mode সিলেক্ট করুন।
* এবার সেখানে একটি কন্ট্যাক্ট নম্বর বেছে নিন।
* এরপরে Next অপশনে ক্লিক করুন।
* এরপরে যদি কোনও মেসেজ পাঠাতে চান, তা টাইপ করে সেন্ড অপশনে ক্লিক করে দিন।
* সর্বশেষ Done অপশনে ক্লিক করবেন।
এছাড়া ফাইন্ড মাই ডিভাইস টুলটি ব্যবহার করে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড মোবাইলফোন লক করা সম্ভব। পাসওয়ার্ড অথবা পিন ব্যবহার করে হারিয়ে যাওয়া ফোনকে সুরক্ষিত রাখা যাবে।
এই জন্য প্রথমে আপনাকে কোনও একটি ব্রাউজারে গিয়ে Google Find My Device সার্চ করে নির্দিষ্ট ওয়েবসাইট ওপেন করতে হবে।
* এরপর আপনার হারিয়ে যাওয়া ফোনে যেই গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা সেই অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।
* মেনু থেকে আপনার হারিয়ে যাওয়া ফোন সিলেক্ট করুন।
* এবার Secure Device অপশনে ক্লিক করুন।
* এরপরে ফোনে কোনও মেসেজ পাঠাতে চাইলে তা সেখানে টাইপ করুন।
* সব শেষে আবারও Secure Device সিলেক্ট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *