ঘরোয়া উপায়ে ফ্যাটি লিভারের সমস্যা থেকে দূরে থাকুন!

দিনকাল স্বাস্থ্য

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ এই যুগে দুর্বল জীবনযাত্রার কারণে লিভারের রোগ এখন একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পূর্বে হেপাটাইটিস ‘বি’ এবং ‘সি’ এর কারণে বহু মানুষের মধ্যে এই লিভারের সমস্যা দেখা যেত। তবে আজকাল অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে স্থূলতা বাড়ছে এবং এর কারণে বেশিরভাগ মানুষ ফ্যাটি লিভারের সমস্যার সম্মুখীন হচ্ছেন।

অনেক ঘরোয়া উপায় রয়েছে, যার সাহায্যে ফ্যাটি লিভারের সমস্যা থেকে দূরে থাকা যায়। কিন্তু লিভারের রোগ বাড়াবাড়ি হয়ে গেলে চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা মেনে চলা খুবই জরুরি।

আসুন জেনে নেওয়া যাক কি কি উপায়ে আমরা ফ্যাটি লিভারের সমস্যা থেকে দূরে থাকতে পারি-

হলুদ

 -হলুদ শরীরের অনেক রোগ নিরাময়ে কার্যকর বলে বিবেচিত হয়। হলুদ আঘাত প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাতে ঘুমানোর সময় হলুদের দুধ পান করুন। কারণ এতে লিভার সংক্রান্ত সমস্যা দূর হবে।

আমললী

– আমললীকে নানাভাবে শরীরের জন্য উপকারী বলে মনে করা হয়। এটি লিভারকে সক্রিয় করে এবং এর কার্যকারিতা উন্নত করে। এটি পাউডার বা ক্বাথ আকারে নেওয়া যেতে পারে।

রসুন

– বলা হয় রসুনের সাহায্যে লিভারের এনজাইম সক্রিয় করা যায়। এছাড়া এটি শরীর থেকে টক্সিনও বের করে দেয়। এটি সঠিক পরিমাণে সেবন করলে লিভার সুস্থ থাকে।

অ্যালোভেরা

-অ্যালোভেরা হাইড্রেটিং বৈশিষ্ট্যে পরিপূর্ণ। এটি খাওয়ার মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করতে সাহায্য করে এবং লিভারকে বড় ক্ষতির হাত থেকে রক্ষা করে। আপনি চাইলে অ্যালোভেরার জুসকে আপনার রুটিনের একটি অংশ করে নিতে পারেন।

প্রচুর পরিমাণে পানি পান করুন

– প্রতিটি সমস্যার জন্য পানিকে একটি ওষুধ হিসাবে বিবেচনা করা হয়। লিভারের রোগে আক্রান্ত রোগীদের বেশি করে পানি পান করার পরামর্শ দেওয়া হয়। আপনিও যদি ফ্যাটি লিভারের সমস্যায় ভুগে থাকেন, তাহলে অবশ্যই দিনে অন্তত ২.৫ থেকে ৩ লিটার পানি পান করুন।

Leave a Reply

Your email address will not be published.