কম্পিউটার

কম্পিউটারের গতি বাড়ানোর কিছু অসাধারণ উপায়

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি
পার্সোনাল কম্পিউটার (PC) একটু পুরানো হলেই একবারে গতি কমে যায়। Adobe Photoshop বা Video Editing এর মতো ভারি সফটওয়্যার থাকলে তো আর কথাই নেই।
সমস্যা হলো ফোনের মতো কিন্তু ঘন ঘন কম্পিউটার পাল্টানো কথা ভাবা যায় না। তাই পুরানো কম্পিউটারের গতি বৃদ্ধির জন্য কিছু বিশেষ নিয়ম অথবা কৌশল অনুসরণ করতেই হয়। কীভাবে গতি বাড়ানো যাবে আপনার কম্পিউটারের সে বিষয়ই নিচে বিস্তারিত আলোচনা হলো।
পারর্ফমেন্স বুস্টার সফটওয়্যার
থার্ড পার্টি অনেক ধরনের সফটওয়্যার আছে যেগুলো উইন্ডোজ ১০ এর গতি অনেক বৃদ্ধি করে ও জঞ্জাল পরিস্কারও করে। তবে এরকম অনেক সফটওয়্যারের আড়ালে থাকতে পারে বিভিন্ন ধরনের ম্যালওয়্যার। চাইলে আইলো সিস্টেম মেকানিক সফটওয়্যারটিও নামাতে পারেন। অথেন্টিক সফটওয়্যারটি কিনতে খরচ হবে প্রায় ৪০ ডলার।
আনইনস্টল
কম্পিউটারে যে অ্যাপগুলো অলরেডি ইনস্টলড আছে সেগুলোও অনেক পরিমাণে জায়গা মাঝে মাঝে দখল করে রাখে। এতে পিসি ওপেন হতেও সময় বেশি লাগে। র‍্যামেরও উপরেও চাপ অনেক পরে। তাই অপ্রোয়জনীয় অ্যাপগুলো আজই আনইনস্টল করতে হবে। প্রথমে Windows logo Start button টিতে রাইট ক্লিক করতে হবে। এরপর Apps and Features মেনুতে ক্লিক করলে ইনস্টলড অ্যাপের লিস্টগুলো পাওয়া যাবে। সেখানে অ্যাপের নামের উপর ক্লিক করে দিলেই আনইনস্টলের জন্য অপশন পাওয়া যাবে। এছাড়াও, Control Panel অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলোও ডিলেট করা যাবে।
স্টার্ট আপ প্রোসেস
পিসি স্টার্ট করা মাত্র অনেকগুলো প্রোগ্রাম চালু হয়ে যায়। এগুলো বন্ধ করতে প্রথমে টাস্ক ম্যানেজার চালু করতে হবে। Ctrl-Shift-Esc চাপলেই প্রোগ্রামটি সাথে সাথে চালু হবে। এরপর Startup column সেকশনটিতে ক্লিক করতে হবে। এতে থাকা প্রোগ্রাম লিস্টের উপর রাইট ক্লিক করলেই disabled অপশনটি চলে আসবে। এতে ক্লিক করলেই প্রোগ্রামটি আর কখনো পিসি চালু করার সময় হাজির হবে না।
ডিস্ক খালি করা
ডিস্ক অনেক অপ্রয়োজনীয় ফাইলসমূহ, অফলাইন ওয়েব পেইজগুলো এবং ইনস্টলার ফাইল থাকে। এগুলো ডিলেট করতে Start menu-তে গিয়ে Disk Cleanup লিখে টাইপ করতে হবে। এই প্রোগ্রামের মাধ্যমে আপনার পিসিতে থাকা ৪টি ড্রাইভই একে একে বেছে নিয়ে সকল অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করা যাবে।
এসএসডি ইন্সটল
সলিড স্টেট ড্রাইভ (SSD) পিসিতে যুক্ত করলে তা পিসির গতি অনেক গুণ বাড়িয়ে দেয়। পুরানো পিসির গতি আরও বাড়াতে অনেকেই আলাদাভাবে এসএসডি কার্ড কেনেন। এসএসডি কার্ড যুক্ত পিসিতে Adobe Photoshop এর মতো সফটওয়্যারও লোড হয় খুব দ্রুত গতিতে। ধারণক্ষমতা ভেদে এসএসডি কার্ডের দামও ভিন্ন ভিন্ন হয়ে থাকে।
ভাইরাস চেক
ম্যালওয়্যার ঠেকাতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমেই চালিত পিসিতে বিল্ট-ইন একটি ডিফেন্ডার থাকে। থার্ড পার্টি অ্যাপ নামিয়েও ভাইরাস আছে কিনা সেটা জানা যায়। এমনই একটি থার্ড পার্টি অ্যাপ হচ্ছে ম্যালওয়্যারবিটস অ্যান্টি-ম্যালওয়্যার। এটা ফ্রিতেই অ্যান্টি-ম্যালওয়্যার প্রোটেকশনগুলও দেবে।
টিপস অ্যান্ড নোটিফিকেশন বন্ধ করা
অসংখ্য অ্যাপ ইনস্টল করার মানেই হচ্ছে অগণিতবার নোটিফিকেশন পাওয়া। নোটিফিকেশনগুলো অফ রাখতে হলে Settings অ্যাপে ক্লিক করতে হবে। এরপর সার্চ বারে গিয়ে Choose which apps show notifications লিখে টাইপ করবেন। এরপর স্ক্রল করলেই দেখা যাবে কোন কোন অ্যাপগুলো নোটিফিকেশন পাঠায়। নোটিফিকেশন গুলো অফ করতে অ্যাপের পাশে থাকা টগল বাটনটি ক্লিক করে অফ করতে হবে। এতে অসময়ে যখন তখন আর কোনো নোটিফিকেশন আসবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *