স্মার্টফোনে দ্রুত চার্জ দেওয়ার উপায়!

তথ্যপ্রযুক্তি

বর্তমান যুগে সকালে ঘুম থেকে উঠতে অ্যালার্ম থেকে শুরু করে রাতে ঘুমাতে যাবার আগ পর্যন্ত স্মার্টফোনের উপরই নির্ভরশীল আমরা সবাই। সময় দেখতে ঘড়ির ব্যবহারের চল বোধহয় ফুরিয়েছে। কেননা দূর দূরান্তে যোগাযোগ ছাড়াও আরও নানান কাজে স্মার্টফোনের উপরই নির্ভরশীল সবাই। প্রযুক্তি নির্ভর দুনিয়ায় স্মার্টফোন ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। তবে সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করলেও এর চার্জ দিতে ভুলে যান বেশিরভাগ মানুষই।

জরুরি মিটিং কিংবা ক্লাস করছেন এমন সময় খেয়াল হলো ফোনের চার্জ ১০ শতাংশের নিচে। হাতের কাছে চার্জারও নেই। এরকম অবস্থায় পড়েননি এমন মানুষ খুজে পাওয়া যাবে না । বা মনে করুন চার্জার পেলেন কিন্তু চার্জ হতে প্রচুর সময় লাগছে। এ অবস্থায় চার্জ যদি একটু দ্রুত হয় তালে সমস্যা কিছুটা কমে।

আসুন দ্রুত স্মার্টফোন চার্জ করার কিছু উপায় জেনে রাখুন –

  • ওয়াল সকেট চার্জার ব্যবহার করুন : দ্রুত চার্জিং এর জন্য অবশ্যই চার্জার ওয়াল আউটলেটে লাগাবেন। ওয়াল আউটলেট এ আপনি ভালো কারেন্ট ফ্লো পাবেন। পাওয়ারব্যাঙ্ক বা কম্পিউটার এর ইউএসবি পোর্টের মাধ্যমে চার্জিংয়ে খুব বেশি গতি পাওয়া যায় না। এগুলো শুধু বিশেষ ক্ষেত্রেই ব্যবহার করা উচিত।

একইভাবে ওয়্যারলেস চার্জার ব্যবহার করার চেয়ে ক্যাবল দিয়ে চার্জ করলেই দ্রুত চার্জ করতে পারবেন। তবে আজকাল অনেক ফাস্ট চার্জিং সমর্থিত ওয়্যারলেস চার্জার বাজারে এসেছে। একান্তই যদি ওয়াল আউটলেটে সরাসরি যুক্ত করতে না পারেন, মানে মাল্টিপ্লাগ ব্যবহার করতে হয়, তাহলে অবশ্যই ভালো মানের একটি মাল্টিপ্লাগ ব্যবহার করুন। নয়তো হিতে বিপরীত হতে পারে।

 

  • স্মার্টফোন এর অরিজিনাল বা ভালো চার্জার ব্যবহার করুন: অরিজিনাল চার্জারের তুলনায় অনেক কম দামে বিভিন্ন অনলাইন শপে চাইনিজ বিভিন্ন ব্র্যান্ড এর চার্জার পাবেন। সেগুলোতে হয়তো ফাস্ট চার্জিং কিংবা এরকম কথা লেখা থাকবে কিন্তু বাস্তবিক ক্ষেত্রে দেখা যাবে আপনি সেরকম আউটপুট পাচ্ছেন না। তাই আপনার উচিত একটু বেশি দাম দিয়ে হলেও ভালো একটি চার্জার কেনা।
  • স্মার্টফোন এর অরিজিনাল ক্যাবল ব্যবহার করুন: অনেকে ভাল চার্জারে যতটা গুরুত্ব দেয়, ভালো ক্যাবলের ক্ষেত্রে ততটা গুরুত্ব দেয় না। কিন্তু চার্জারের মতোই ক্যাবলটিও গুরুত্বপূর্ণ। আপনার চার্জার যতই ভালো হোক না কেন, ক্যাবল ভালো না হলে চাহিদানুজায়ী দ্রুত চার্জ করতে পারবেন না।
  • ওয়াই-ফাই, ব্লুটুথ বন্ধ রাখুন: ফোন চার্জিংয়ের সময় ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, হটস্পটের মতো ব্যাটারি নষ্ট করে এমন সব ফিচার বন্ধ রাখুন। এই উপায়ে দ্রুত চার্জ করতে পারবেন স্মার্টফোন।
  • ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ রাখুন: চার্জিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ রাখুন। এই অ্যাপ অনেকটা ব্যাটারি নষ্ট করে। তাই বন্ধ রাখলে দ্রুত চার্জ হবে স্মার্টফোন।
  • চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করবেন না: চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করবেন না। চার্জিংয়ের সময় ফোনে কথা বলা অথবা গেম খেলা এড়িয়ে চলুন। একদিনে যেমন ফোনের স্বাস্থ্য ভালো থাকবে অন্যদিকে দ্রুত চার্জ হবে ব্যাটারি।
  • মোবাইল ফোন বন্ধ করে চার্জ দিনঃ যদি আপনার খুব প্রয়োজন না থাকে তাহলে মোবাইল ফোন বন্ধ করে চার্জ দিন। দ্রুত চার্জ করার ক্ষেত্রে এটি খুব কার্যকরী একটি পদ্ধতি। বন্ধ করে মোবাইল ফোন চার্জ দিলে এটি আপনার মোবাইলের রেডিও কানেক্টিভিটি ও অন্যান্য সার্ভিস বন্ধ রাখে বলে চার্জ ফুরোয় না। বরং পুরোটাই আপনার ব্যাটারিতে যুক্ত হয়।
  • মোবাইল এয়ারপ্লেন মোডঃ মোবাইল এয়ারপ্লেন মোড অন করে চার্জে দিতে পারেন। এতেও খুব দ্রুত মোবাইলের চার্জ ফুল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *