স্মার্ট ফোন গরম বা বিস্ফোরন হবার মূল কারন!

তথ্যপ্রযুক্তি
যমুনা বাংলা নিউজ :  আপনার স্মার্ট ফোনটি মাঝে মাঝে বেশ গরম হওয়াটা নিশ্চয় লক্ষ করেছেন। মাঝে মাঝে স্যোশাল মিডিয়ায় ফোনে আগুন লেগে যাওয়া বা এই ধরনের কিছু ছবি বা ভিডিও দেখা যায়। এর কিছু ভুয়া, কিছু সত্য । তবে সাবধান না হলে কিন্তু আগুন লাগতেও পারে বা বিস্ফোরণনর ঘটনা ঘটতেই পারে।
আসুন জেনে নেওয়া যাক কি কি কারনে এই গুলি হতে পারে।
১। ফোন এ ক্ষতি কারক কোন সফটওয়্যার ইন্সটল করা।
বিভিন্ন প্রয়োজনে আমরা বিভিন্ন সফটওয়্যার ইন্সটল করি। কিন্তু কাজ শেষ হলেও সেগুলি সাধারণত আর আন ইন্সটল করা হয়না। এই সফটওয়্যার গুলির কিছু  সফটওয়্যার ব্যাক গ্রারান্ড এ চালু থাকে। ফলে ফোন গরম হতে থাকে এবং ব্যাটারি ড্রেন হতে থাকে।
 ২। উচ্চ ব্রাইট নেসস।
দেখতে ভাল লাগার জন্য আমরা মোবাইল ফোন এ ব্রাইট নেসস বাড়িয়ে রাখি। কিন্তু আমরা জানি না আমাদের আজান্তে কি ক্ষতি করছি আমাদের ফোনের। এর ফলে ফোন তো গরম হয়ই অনেক বেশি সময় ব্যবহার করলে দূরঘটনা ঘটা অস্বাভাবিক নয়।
 ৩। অতিরিক্ত গরম স্থানে ফোন ব্যবহার করা।
অতিরিক্ত গরম স্থানে ফোন ব্যবহার করলে ফোন এর ভিতর ও গরম হতে থাকে। ফলে ব্যাটারি ও অতিরিক্ত গরম হয়ে যায়। তাতে করে ভেতরের ছোটখাট পার্টসও ক্ষতিগ্রস্ত হতে পারে । সে কারনে বলতেই পারি আপনি হাতে করে একটা বম্ব নিয়ে চলছেন।
৪। ইন্টারনাল ডিফেক্টিভ ফোন ব্যবহার করা।
বিভিন্ন কারনে আমাদের ফোন ইন্টারনাল ডিফেক্টিভ হয়ে যায়। সেটা আমাদের জানা বা আজানা হতে পারে। এই অবস্থাতে ফোন ব্যবহার করলে  অতিরিক্ত তাপ উৎপন্ন হয়। যা দূরঘটনার কারন হতে পারে।
৫। সঠিক চার্জার ব্যাটারি ব্যবহার না করা।
আপনার মোবাইল কম্পানি আপনার মোবাইল এর জন্য সঠিক চার্জার ও ব্যাটারি দিয়েছে।  বাজারে ফাস্ট চার্জিংয়ে্যর নামে কিছু নকল চার্জারও এখন চুটিয়ে ব্যবসা করছে। এ ধরনের চার্জার যদি ঠিকমতো তৈরি করা না হয়, তবে তা দ্রুত ব্যাটারির ওপর চাপ বাড়ায়। ফলে গরম হয়ে ব্যাটারি আচমকা ফেটে বা গলে গিয়ে ঘটতে পারে দুর্ঘটনা।
মানহীন লিথিয়াম আয়ন ব্যাটারি কিন্তু গরম হয়ে গেলে বিস্ফোরিত হতে পারে। বিস্ফোরণের মাত্রা কম হতে পারে বা বেশি হতে পারে, যেটাই হোক ফোনটা যদি কানের কাছে ধরা থাকে তবে বড় ঝুঁকি কিন্তু রয়েই যায়।
৬। অতিরিক্ত চার্জ করা বা ওভার নাইট চার্জ করা।
আপনার ফোনে যদি অটো চার্জ কাট না থাকে তাহলে সারারাত চার্জারে কানেক্ট  করে রাখাটা বুদ্ধিমানের কাজ হবে না। এর ফলে দুর্ঘটনা ঘটার অনেক নজির আছে।
সব কথার শেষ কথা, আপনার ফোন আপনি ব্যবহার করবেন। নিয়মিত চেক করবেন যে গরম হচ্ছে কিনা। যত্ন নিবেন, সমস্যা মনে হলে প্রফেসনাল পারসন দিয়ে চেক করাবেন। তাহলেই আপনি ও আপনার ফোন নিরাপদ থাকবে।

Leave a Reply

Your email address will not be published.