মুঠোফোন কেনার আগে কোন বিষয় গুলি বিবেচনা করবেন?

অজানা তথ্য তথ্যপ্রযুক্তি

মুঠোফোন এখন সবারই প্রয়োজনীয় গেজেট। তবে একেক জনের প্রয়োজনটা ভিন্ন ভিন্ন রকম। তাই মুঠোফোন কেনার আগে নিজের প্রয়োজন অনুযায়ী ফোন কেনা উচিত। বিভিন্ন ফিচার ও কারিগরি বিষয় সম্পর্কে জানা থাকলে সহজেই নিজের প্রয়োজনমতো মুঠোফোন কেনা যায়। আর তাই মুঠোফোন কেনার আগে নিজের কাজের ধরন বা চাহিদা জানতে হবে। মুঠোফোন কেনার আগে যেসব মূল বিষয় গুলি বিবেচনা করতে হবে, সেগুলো দেখে নেওয়া যাক:

 

মুঠোফোনের অপারেটিং সিস্টেম

স্মার্টফোনের মধ্যে পার্থক্য তৈরি করে দেয় অপারেটিং সিস্টেম। হালনাগাদ অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনে বাড়তি সুবিধা পাওয়া যায়। আর তাই কাজের ধরন বুঝে হালনাগাদ অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোন কিনতে হবে।

মুঠোফোনের ্যাম রম

র‍্যামের ক্ষমতা যত বেশি হবে, তত দ্রুত কাজ করা যাবে। এ জন্য র‍্যামের ক্ষমতা সম্পর্কে জানতে হবে। মুঠোফোনে রম বা ধারণক্ষমতা বেশি হলে বেশি তথ্য সংরক্ষণ করা যায়। ফলে মুঠোফোনের ধারণক্ষমতা জানার পাশাপাশি অতিরিক্ত মেমোরি কার্ড যোগ করার সুযোগ রয়েছে কি না, তা–ও জানতে হবে।

মুঠোফোনের প্রসেসর

মুঠোফোনের কাজের গতি বা ক্ষমতা মূলত প্রসেসরের ওপর নির্ভর করে। প্রসেসরকে মুঠোফোনের মস্তিষ্কও বলেন অনেকে। আর তাই প্রসেসরের ক্ষমতা যত বেশি হবে, মুঠোফোনও তত ভালো কাজ করবে। একসঙ্গে একাধিক কাজ করার জন্যও ভালো মানের প্রসেসর গুরুত্বপূর্ণ।

মুঠোফোনের ক্যামেরা

বর্তমানে মুঠোফোনে ছবি তোলা বা ভিডিও করার প্রতি প্রায় সবারই কমবেশি ঝোঁক রয়েছে। আপনিও যদি সেই দলের হয়ে থাকেন, তবে প্রথমেই মুঠোফোনের ক্যামেরা কত মেগাপিক্সেলের তা জেনে নিন। ক্যামেরার লেন্সের অ্যাপারচার কত, ক্যামেরায় কী কী ফিচার রয়েছে, তা–ও বিস্তারিতভাবে জানতে হবে। সেলফিপ্রেমী হলে মুঠোফোনে বোকেহ এবং মাইক্রো ক্যামেরা সেন্সর রয়েছে কি না, যাচাই করে নিন। ফ্লাশলাইটের ক্ষমতা সম্পর্কেও জানতে হবে।

মুঠোফোনের পর্দা

মুঠোফোনে ভালো মানের ছবি বা ভিডিও দেখার জন্য পর্দার আকার, রেজল্যুশন, স্ক্রিন রিফ্রেশ রেট, ভিউয়িং অ্যাঙ্গেল এবং পিপিআই খুবই গুরুত্বপূর্ণ। আর তাই মুঠোফোন কেনার আগে এসব সুবিধা সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

 

মুঠোফোনের ব্যাটারি চার্জার

গেম খেলার পাশাপাশি দীর্ঘ সময় ভিডিও দেখার জন্য অবশ্যই শক্তিশালী ব্যাটারি সুবিধার মুঠোফোন কিনতে হবে। এ ক্ষেত্রে পাঁচ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির মুঠোফোন আপনার জন্য ভালো হবে। তবে গেম বা ভিডিও কম দেখলে কম ক্ষমতার ব্যাটারিযুক্ত মুঠোফোন কিনতে পারেন।

মুঠোফোনের নির্মাতা প্রতিষ্ঠানের বিক্রয়োত্তর সেবা

ভালো মানের মুঠোফোন সব সময় নির্মাতা প্রতিষ্ঠানের বিক্রয়কেন্দ্র বা অনুমোদিত দোকান থেকে কেনা উচিত। এর ফলে নিম্নমানের মুঠোফোন কেনার ভয় থাকে না। বিক্রয়োত্তর সেবা সম্পর্কেও জানতে হবে। বিক্রয়োত্তর সেবার মেয়াদ যত বেশি হবে, তত ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *