ভারতে বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ ভিসা সুবিধা চালু!

আন্তর্জাতিক ভ্রমণ

পূর্ণডোজ টিকা নেওয়া বাংলাদেশিদের জন্য কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণ ভিসা সুবিধা চালু করলো ভারত। শুধু বাংলাদেশ নয়, এখন থেকে আরো ৯৮টি দেশের ভ্রমণকারীরা এই সুবিধা পাবেন। জানা গেছে, যারা পূর্ণডোজ টিকা নিয়েছেন তাদের আর ভারতে গিয়ে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে বর্তমানে শুধুমাত্র বাণিজ্যিক ফ্লাইটে পর্যটকদের জন্যেও সেই সুবিধা চালু হলো।পরে অনান্য পথে পরে চালু হবে।
চলতি বছরের ১৩ নভেম্বর পর্যন্ত এ ধরনের দেশের সংখ্যা ৯৯টি, যার মধ্যে বাংলাদেশও রয়েছে। এখন থেকে এসব দেশের ভ্রমণকারীদের ভারতে পৌঁছানোর পর করোনা পরীক্ষার ঝামেলাতেও পড়তে হবে না।

জাতীয়ভাবে অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকার পূর্ণডোজ গ্রহীতাদের সনদের স্বীকৃতির ক্ষেত্রে যেসব দেশের সঙ্গে ভারতের পারস্পরিক চুক্তি রয়েছে এবং যারা ভারতীয় নাগরিকদের ছাড় দিচ্ছে, সেসব দেশের ভ্রমণকারীদেরও একই ভিসা সুবিধা দেবে ভারত।
মহামারি করোনার কারণে গত বছরের মার্চ মাসে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করে ভারত। শুধু তাই নয়, ভাইরাসের সংক্রমণ এড়াতে আন্তর্জাতিক ফ্লাইটও কমিয়ে দেয় দেশটি। পরে অবশ্য এয়ার বাবল ব্যবস্থায় কিছু দেশের সঙ্গে সীমিত আকারে যোগাযোগ চালু করে তারা। গত অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটের পর্যটকদের প্রবেশের অনুমতি দিচ্ছিল ভারত, এখন বাণিজ্যিক ফ্লাইটের পর্যটকদের জন্যেও সেই সুবিধা চালু হলো।

ভারতে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত প্রথম পাঁচ লাখ আবেদনকারীকে বিনামূল্যে পর্যটক ভিসা দেওয়া হবে। এর মধ্যে এখন পর্যন্ত মাত্র ১৫ হাজার মানুষ বিনামূল্যে ভিসা পেয়েছেন বলে জানা গেছে। বাংলাদেশি পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত হওয়ার পর ভারতের পর্যটন শিল্প ফের চাঙ্গা হয়ে উঠবে বলে আশা করছে দেশটি।
সূত্র: সিএনবিসি, হিন্দুস্তান টাইমস।

Leave a Reply

Your email address will not be published.