ফাইভ-জি চালু নিয়ে বিপাকে আমেরিকা, বিমান পরিসেবা ভেঙে পড়ার আশঙ্কা!

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ নতুন তরঙ্গদৈর্ঘ্যের ফাইভ জি পরিষেবা শুরুর আগে সেদেশের বিমান পরিবহণ ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন বিমানসংস্থাগুলো। ফাইভ-জি চালু নিয়ে বিপাকে পড়েছে প্রযুক্তিগত দিক থেকে বিশ্বের সবচেয়ে উন্নত দেশ আমেরিকা।

আজ বুধবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে সি ব্যান্ড ফাইভ জি পরিষেবা শুরু করতে চলেছে মার্কিন মোবাইল পরিসেবা প্রদানকারী সংস্থা ভ্যারিজন ও এটি অ্যান্ড টি। এই তরঙ্গদৈর্ঘ্যের জেরে অবতরণের সময় বিমানের যন্ত্রাংশ বিভ্রান্ত হতে পারে বলে আশঙ্কা বিমানসংস্থাগুলোর। ইতিমধ্যে সেকথা জানিয়ে মার্কিন পরিবহণসচিবকে চিঠি দিয়েছে সংস্থাগুলো।

মার্কিন বিমানসংস্থাগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন তরঙ্গদৈর্ঘ্যে জেরে বহু বিমানের অবতরণে প্রভাব পড়তে পারে। রানওয়ে থেকে অন্তত ৩.৭ কিলোমিটার নতুন ফাইভ জি তরঙ্গ ব্যবহার না করার অনুরোধ জানিয়েছে তারা।

তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, ইউরোপের বিভিন্ন দেশে রানওয়ের কাছে ফাইভ-জি প্রযুক্তি ব্যবহার করা হয়। সেখানে এখনও বিমান চলাচলে প্রভাব পড়েনি। আর ফাইভ-জি নতুন তরঙ্গ যে বিমানের অবতরণে প্রভাব ফেলে এটা প্রমানিত নয় বা এটা নিয়ে বিতর্ক রয়েছে।

সূত্র: রয়টার্স

Leave a Reply

Your email address will not be published.