neir.btrc.gov.bd

বিদেশ থেকে আনা বা উপহারের মোবাইল নিবন্ধন করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি বাংলাদেশ
গত ৩০ জুন থেকে দেশের গ্রাহকের হাতে থাকা সব সচল মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন শুরু হয়েছে। পহেলা জুলাই থেকে নতুন ক্রয় করা অথবা দেশে প্রবেশ করা হ্যান্ডসেটের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। সেদিন থেকেই যেসব হ্যান্ডসেট নেটওয়ার্কে যুক্ত হবে তার মধ্যে কোনো ফোন অবৈধ হয়ে থাকলে গ্রাহককে এসএমএসে জানিয়ে তিন মাস সময় বেঁধে দেওয়া হবে।
আর পড়ুন- বিদেশ থেকে কী পরিমাণ স্বর্ণ আনতে পারবেন, স্বর্ণ আনার নিয়ম-কানুন ও ট্যাক্স
বেধে দেয়া তিন মাসের মধ্যে গ্রাহক তার মোবাইল ফোনটি নিবন্ধন করে নিলে স্বয়ংক্রিয়ভাবে সেটি নিবন্ধন হয়ে যাবে। তিন মাস পার হয়ে গেলে অবৈধ মোবাইল ফোনে কোনো সিমই কাজ করবে না। এই বিষয়ে কর্তৃপক্ষ পরবর্তিতে সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা সূত্রে তথ্যগুলো জানানো হয়েছে।
আর পড়ুন- সেরা আর্টিকেল লেখার নিয়ম – লেখার সময় কোন কোন বিষয়ে লক্ষ্য রাখতে হয়!
বিদেশ থেকে বৈধভাবে কিনে আনা বা উপহার পাওয়া মোবাইলসেট দেশে চালু করার পর স্বয়ংক্রিয়ভাবেই নেটওয়ার্কে সচল হয়ে যাবে। এ ধরনের গ্রাহককে পরবর্তী দশ দিনের মধ্যে অনলাইনে তথ্য বা দলিল দিয়ে নিবন্ধন করার জন্য এসএমএস পাঠানো হবে। দশ দিনের মধ্যে নিবন্ধন হয়ে গেলে ওই মোবাইলসেট বৈধ বলে বিবেচিত হবে।
আর তা না হলে মোবাইলসেটটি অবৈধ বিবেচনা করে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে জানানো হবে। তাদের ক্ষেত্রেও পরীক্ষাকালীন ওই তিন মাস হ্যান্ডসেট নেটওয়ার্কে চালু রেখে পরবর্তিতে ব্যবস্থা নেওয়া হবে। বিদেশ থেকে আনা বা উপহার পাওয়া মোবাইলসেট নিবন্ধনের জন্য আপনাকে neir.btrc.gov.bd ওয়েবসাইটে গিয়ে গ্রাহককে অ্যাকাউন্ট খুলতে হবে। তার পোর্টালের Special Registration সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বরটি দিয়ে রেজিস্টেশন করতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যান কপি, যেমন- পাসপোর্টের ভিসা, ইমিগ্রেশনের সকল তথ্য, মোবাইল ক্রয় রসিদ ইত্যাদি আপলোড করে সাবমিট করতে হবে। হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে। অবৈধ হলে এসএমএস এর মাধ্যমে গ্রাহককে জানানো হবে এবং পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে যুক্ত রাখা হবে। পরীক্ষামূলক সময় পার হয়ে গেলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেবে বিটিআরসি। মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্য নিয়েও এ সেবা নেওয়া যাবে।
বর্তমান প্রচলিত ব্যাগেজ রুলস অনুযায়ী একজন ব্যক্তি বিদেশ থেকে বিনা শুল্কে সর্বোচ্চ দুটি এবং শুল্ক দিয়ে আরও ছয়টি মোবাইলসেট সঙ্গে নিয়ে আসতে পারেন।
নিজের হাতে থাকা মোবাইল হ্যান্ডসেটের বৈধতা যাচাই
যে কেউ চাইলে তার হাতে থাকা মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা নিজেই জেনে নিতে পারেন। এর জন্য মোবাইল হ্যান্ডসেটে *16161# নম্বরে ডায়াল করতে হবে। স্ক্রিনে অপশন এলে সেখানে Status Check সিলেক্ট করতে হবে। তখন একটি অটোমেটিক বক্স চলে আসবে, সেখানে আপনার মোবাইল হ্যান্ডসেটের ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখে পাঠাতে হবে।
গ্রাহকের মোবাইলে তখন হ্যাঁ/না অপশন সংবলিত একটি অটোমেটিক বক্স চলে আসবে। তাতে হ্যাঁ সিলেক্ট করে আপনাকে নিশ্চিত করতে হবে। ফিরতি মেসেজে আপনার ব্যবহৃত মোবাইল ফোনের বা হ্যান্ডসেটের হালনাগাদ অবস্থা জানিয়ে দেয়া হবে। এছাড়াও neir.btrc.gov.bd ওয়েবসাইট লিংকে গিয়ে বিদ্যমান সিটিজেন পোর্টাল এবং মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারেও এই সেবা মিলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *