জাতীয় মাছ ইলিশের উপকারিতা!

স্বাস্থ্য

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। মূলত ইলিশ মাছ সামদ্রিক মাছ। স্বাদে গন্ধে অতুলনীয় মাছ ইলিশ। আপনি জানেন কি এই মাছ আমাদের শরীরের জন্য কত উপকারী। প্রতি ১০০ গ্রাম ইলিশ মাছে আছে প্রায় ২১ দশমিক ৮ গ্রাম প্রোটিন, উচ্চ পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি এসিড, নায়সিন, ট্রিপ্টোফ্যান, ভিটামিন, বি ১২, সোডিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনে সিয়ামসহ অন্যান্য ভিটামিন ও মিনারেলস। আসুন ইলিশ মাছের কিছু উপকারিতা-

১। রক্ত সঞ্চালন বাড়াতে:
রক্তনালির স্বাস্থ্য বজায় রাখতে ইলিশ মাছ খুবই উপকারী। এতে রয়েছে EPA এবং DHA নামে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আর সেজন্য ইলিশ মাছ খেলে শরীরে রক্ত চলাচল ভালো হয়।

২। হার্ট ভালো রাখতে:
হার্টের স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে ইলিশ মাছ খান। এতে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সামুদ্রিক মাছ হিসেবে ইলিশে স্যাচুরেটেড ফ্যাট কম থাকে। ফলে হার্ট সুস্থ থাকে।

৩। দৃষ্টিশক্তি ভালো রাখতে:
ইলিশ চোখ ভালো রাখতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন এ এবং ওমেগা থ্রি ফ্যাট যা চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির সমস্যা কমাতে সাহায্য করে।

৪। ত্বক ভালো রাখতে:
এতে থাকা প্রোটিন কোলাজেনের অন্যতম উপাদান। এই কোলাজেন ত্বক নমনীয় রাখতে সাহায্য করে, পড়তে দেয় না বয়সের ছাপ।

৫। প্রচুর ভিটামিন:
ইলিশে আছে ভিটামিন এ, ডি এবং ই। আর ভিটামিন ডি খুব কম খাবারেই মেলে। ভিটামিন এ রাতকানা রোগ প্রতিরোধ করে এবং ডি শিশুদের রিকেট রোগ থেকে রক্ষা করে।

৬।  জরুরি খনিজ উপাদান:
আয়োডিন, সেলেনিয়াম, জিঙ্ক, পটাশিয়ামে ভরপর ইলিশ। থায়রয়েড গ্ল্যান্ড সুস্থ রাখে আয়োডিন, সেলেনিয়াম উৎসেচক ক্ষরণে সাহায্য করে যা ক্যান্সারের সঙ্গে লড়াই করতে পারে।ইলিশে থাকা খনিজ, বিশেষ করে ফসফরাস দাঁত এবং ক্যালসিয়াম হাড়ের পুষ্টির জন্য প্রয়োজনীয়। সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও লৌহ স্বাভাবিক শরীর বৃদ্ধি এবং মানসিক বিকাশের জন্য জরুরি উপাদান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *