জাতিসংঘে ভোট না দেওয়ায় টিকা দেবে না লিথুয়ানিয়া, আলু নেবে রাশিয়া!

আন্তর্জাতিক বাংলাদেশ রাজনীতি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা প্রস্তাব জাতিসংঘে উত্থাপিত হলে বাংলাদেশ, ভারত, চীনসহ ৩৫ দেশ প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেইন’ (পক্ষে-বিপক্ষে কোনোটাই নয়) ভোট দিয়েছে।এর ফলে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য লিথুয়ানিয়া বাংলাদেশে টিকা না পাঠানোর ঘোষণা দিল।মুখপাত্রের বিবৃতির বরাত দিয়ে লিথুয়ানিয়ান ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশন এই তথ্য জানিয়েছে। 

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা ও যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে গত ২ মার্চ জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাবে ভোটাভুটি হয়। ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি বাংলাদেশ, ভারত, চীনসহ ৩৫ দেশ। তারা সবাই প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেইন’ (পক্ষে-বিপক্ষে কোনোটাই নয়) ভোট দিয়েছে। প্রস্তাবটি শেষ পর্যন্ত ১৪১-৫ ভোটে গৃহীত হয়েছে। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশ প্রস্তাবের পক্ষে ভোট না দেওয়ায় যুক্তরাষ্ট্রসহ তার ইউরোপীয় মিত্ররা বাংলাদেশি কূটনীতিক ও কর্মকর্তাদের কাছে অসন্তোষ জানিয়েছে। এরই মধ্যে ভোটাভুটিকে কেন্দ্র করে লিথুয়ানিয়া বাংলাদেশে টিকা না পাঠানোর ঘোষণা দিল।

সরকারি লিথুয়ানিয়া রেডিও অ্যান্ড টেলিভিশনের (এলআরটি) ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা জয়েছে, লিথুয়ানিয়া সরকার গত সপ্তাহের শুরুর দিকে বাংলাদেশে চার লাখ ৪৪ হাজার ৬০০ ডোজ ফাইজারের টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু বাংলাদেশ রাশিয়ার প্রতি নিন্দা প্রস্তাব সমর্থন না করায় ৩ মার্চ লিথুয়ানিয়া বাংলাদেশে টিকা পাঠানোর সিদ্ধান্ত বাতিল করে।

বাংলাদেশ কেন জাতিসংঘে ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি, তা ব্যাখ্যা করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গত রবিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রস্তাবের শব্দগুলো যদি আপনারা পড়েন সেখানে দেখবেন, সেগুলো যুদ্ধ বন্ধের আহ্বানের মধ্যে পড়ে না। সেটি কাউকে দোষারোপটোষারোপ করার জন্য। ’

তিনি বলেন, ‘আমরা শান্তির দেশ। আমরা শান্তি চাই। কোথাও কোনো জায়গায় যুদ্ধ হোক, আমরা তা পছন্দ করি না। আমরা বলেছি, এই দুর্ঘটনা (ইউক্রেনে রাশিয়ার অভিযান) যেটি হচ্ছে সে জন্য আমরা অত্যন্ত গভীরভাবে উদ্বিগ্ন। সেই সঙ্গে আমরা আশা করব, জাতিসংঘের সনদ সবাই মেনে চলবে। ’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বলেছি, বাংলাদেশ সব সময় আলোচনার মাধ্যমে সব সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে চায়। এই বিরোধও যেন শান্তিপূর্ণভাবে সমাধান হয়। ’

বাংলাদেশ থেকে আলু নেবে রাশিয়া

এদিকে লিথুয়ানিয়া যখন অসন্তুষ্ট, তখন ঢাকায় রাশিয়া দূতাবাস জানিয়েছে, রাশিয়া বাংলাদেশ থেকে আলু নেবে। পূর্বে বাংলাদেশ থেকে আলু আমদানিতে রাশিয়ার নিষেধাজ্ঞা ছিল।  সেই নিষেধাজ্ঞা গত ৫ মার্চ প্রত্যাহার করা হয়েছে। ফলে এখন রাশিয়ায় বাংলাদেশ থেকে আলু আমদানিতে আর কোন বাধা রইলনা।

রাশিয়া দূতাবাস জানায়, রাশিয়া ও ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর ‘ফাইটোস্যানিটারি’ প্রয়োজনীয়তা লঙ্ঘন প্রতিরোধের লক্ষ্যে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে তারা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। ঢাকায় রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মানটিটস্কি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বেশ কিছু বাংলাদেশি পণ্য রপ্তানির বিষয়ে আলোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published.