করোনার টিকা প্রতিবছরই নেওয়া লাগতে পারে: ফাইজার সিইও

আন্তর্জাতিক স্বাস্থ্য

করোনাভাইরাসের বেশ কয়েকটি টিকা সফলভাবে বিশ্বজুড়ে প্রয়োগ শুরু হয়েছে। তবে এখনও ভাইরাসটিকে নির্মূল করার মতো পর্যায় আসেনি। বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব চলছেই। এই ভাইরাসের ছোবলে বিভিন্ন দেশে প্রতিদিনি আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ।

 

খুব কম সংখক মানুষ এই সময়ে টিকার আওতায় মধ্যে এসেছে। এমতব্স্থায় টিকা নির্মাতা প্রতিষ্ঠান ‘ফাইজার’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং চেয়ারম্যান অ্যালবার্ট বৌরলা জানিয়েছেন, মহামারী কাটিয়ে জনজীবন স্বাভাবিক হতে আরও এক বছর সময় লাগতে পারে এবং প্রতি বছর কোভিড টিকা নেওয়া লাগতে পারে।

তিনি বলেন, আমি মনে করি আগামী এক বছরের মধ্যে জীবন স্বাভাবিক পর্যায়ে ফিরবে। স্বাভাবিক জীবনেও সতর্কতা বজায় রাখতে হবে। আমি মনে করি নতুন ভ্যারিয়েন্ট আসবে। আমি মনে করি টিকা ছাড়া আমরা জীবনযাপন করতে পারব না । আমার কাছে পরিস্থিতিটা এমনই।

 

ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে এবং নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হতে পারে। এছাড়া আমাদের টিকাগুলোর সুরক্ষা অন্তত এক বছর টিকছে। আমি মনে করি পরিস্থিতি এমন হতে পারে যে, আমাদের প্রতি বছর টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে। কিন্তু এমনটি ঘটবে কিনা তা আমরা জানি না। আমাদের অপেক্ষা এবং তথ্য পর্যালোচনা করা প্রয়োজন।

সূত্র: এবিসি

Leave a Reply

Your email address will not be published.