ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত: নিহতের সংখ্যা বেড়ে ১৩!

আন্তর্জাতিক দিনকাল

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন এজেন্সির (বিএনপিবি) বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও বহু মানুষ। আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা প্রাণ বাঁচাতে শহর ছেড়ে পালিয়ে যাচ্ছে।কর্তৃপক্ষ জানিয়েছে, অগ্ন্যুৎপাতে মালাং শহরের সঙ্গে লুমাজাং জেলার সংযোগকারী একটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ওই শহরের ভবনগুলো ধ্বংস হয়ে গেছে।
অগ্ন্যুৎপাতের কারণে ধোঁয়া ও ছাইয়ের কুণ্ডলী ভূপৃষ্ঠ থেকে ১৫ হাজার মিটার ওপরে উঠতে পারে বলে দেশটির বিমান সংস্থাগুলোকে সতর্ক করে দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার ডারউইনের ভলক্যানিক অ্যাশ অ্যাডভাইজরি সেন্টার (ভিএএসি) জানায়, অগ্ন্যুৎপাতের ছাইগুলো ভারত মহাসাগরের ওপর দিয়ে দক্ষিণ-পশ্চিমে ভেসে যাচ্ছে।
বিএনপিবির কর্মকর্তা আবদুল মুহারি এক বিবৃতিতে জানিয়েছেন, সেমেরু আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ১৩তে দাঁড়িয়েছে। এর মধ্যে দুজনের পরিচয় শনাক্ত করা হয়েছে। এ ছাড়া অগ্ন্যুৎপাতে আহতের সংখ্যাও বেড়ে ৯৮তে দাঁড়িয়েছে। তাদের মধ্যে দুজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। বিএনপিবির পক্ষ থেকে বলা হয়, কমপক্ষে ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
জাভা দ্বীপের সবচেয়ে উঁচুতে অবস্থিত সেমেরু আগ্নেয়গিরি। গত ডিসেম্বরেও এই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হয়েছে। তখন কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ইন্দোনেশিয়ার ভৌগোলিক অবস্থান প্রশান্ত মহাসগরের ‘রিং অব ফায়ার’ অঞ্চলে। ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.