আজ ৯ অক্টোবর, বিশ্ব ডাক দিবস, জেনে নিন সংক্ষিপ্ত ইতিহাস!

আন্তর্জাতিক দিনকাল

আজ ৯ অক্টোবর, বিশ্ব ডাক দিবস। প্রতি বছরের মত আজ  দেশে পালিত হচ্ছে বিশ্ব ডাক দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ডাক অধিদফতর এ দিবসটি পালন করছে। এই দিবসে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ইনোভেট টু রিকভার’।

২২টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণের মাধ্যমে ১৮৭৪ সালের ৯ অক্টোবর সুইজারল্যান্ডের বের্ন শহরে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে গঠিত হয় ‘ইউনির্ভাসেল পোস্টাল ইউনিয়ন’।

পরবর্তীতে ইউনির্ভাসেল পোস্টাল ইউনিয়নের পক্ষ থেকে জাতিসংঘে একটি প্রস্তাব উত্থাপিত হয়। এবং প্রস্তাব পাসের মাধ্যমে ১৯৬৯ সালে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস হিসেবে ঘোষণা করা হয়।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৩ সালে ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়ন (ইউপিইউ) এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সদস্য পদ লাভ করে। তারপর থেকে দেশে প্রতিবছর বিশ্ব ডাক দিবস পালিত হয়ে আসছে।

জানা যায়, দেশের ১০ হাজার ডাকঘরে প্রায় ৪০ হাজার কর্মী ডাক সেবায় নিয়োজিত। দেশে ৮ হাজার ৫০০ ডাকঘরকে রূপান্তরের ধারাবাহিকতায় তৃণমূল জনগোষ্ঠী সরকারের ২০০ ডিজিটাল সেবা পাচ্ছে।

বিশ্ব ডাক দিবস উপলক্ষে আজ শনিবার বিকাল ৩টায় রাজধানীর গুলিস্তানস্থ ডাক ভবনের তিন তলায় এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ ডাক অধিদফতর। এ উপলক্ষে আন্তর্জাতিক হাতের লেখা প্রতিযোগিতায় প্রথম স্থান লাভকারী সিলেটের একজন মেয়েকে সংবর্ধনা প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *