আপাতত বৃষ্টি কিছুটা কমে বাড়তে পারে দেশের তাপমাত্রা!

দিনকাল বাংলাদেশ

চারিদিকে অতি বৃষ্টির জন্য দেশের অনেক জায়গায় বন্যা ও জনদুর্ভোগ এর মধ্যে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কয়েকদিন ধরে চলা বৃষ্টির প্রবণতা আজ থেকে কমবে। পাশাপাশি তাপমাত্রা সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। তবে আপাতত বৃষ্টি কমলেও আগামী তিনদিনে বৃষ্টি ফের বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর এখনও মোটামুটি সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, “বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, বরিশাল, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।“এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে দু’দিন পর বৃষ্টিপাতের প্রবণতা আবারও বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

অন্যদিকে বুধবার সকালে সর্বশেষ সামুদ্রিক আবহাওয়ার পরিস্থিতিতে জানানিয়ে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। বলা হয়েছে, সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *