যে চারটি ফল সর্দি-কাশি প্রতিরোধে কাজ করে

দিনকাল স্বাস্থ্য

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ সর্দি-কাশি প্রতিরোধ করতে অনেকেই ভিটামিন সি ট্যাবলেট খান। তবে নতুন বছরে শীতকালীন সর্দি-কাশি থেকে মুক্তি পেতে এবং সারা বছর সুস্থ থাকতে ভরসা রাখা যেতে পারেভিটামিন সি সমৃদ্ধ সতেজ কিছু ফলের উপর। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন এই ফলগুলো।

আঙ্গুর

আঙ্গুরের বেশিরভাগটাই পানি। আঙ্গুরেও আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার ও ভিটামিন এ। ক্যালোরির পরিমাণ খুবই কম। আঙ্গুরও মৌসুমি সর্দি-কাশির হাত থেকে আগাম প্রতিরোধ করে।

কমলালেবু

কমলালেবু যে শুধু সর্দি-কাশি প্রতিরোধ করে তা নয়, কমলালেবু স্ট্রেস হরমোন নিয়ন্ত্রণ করার পাশাপাশি রক্তচাপকেও নিয়ন্ত্রণ করে। শুধু শীতকালীন ফল হলেও সারাবছর কমলালেবু মেলে বাজারে। কমলালেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

মুসাম্বি

মুসাম্বিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা শরীরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। ভিটামিন সি সমৃদ্ধ মুসাম্বি লেবু শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতে খুবই উপকারী মুসাম্বির রস।

নাশপাতি

নাশপাতিতে সামান্য পরিমাণে কার্বোহাইড্রেট ও ক্যালোরিও থাকে। প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ নাশপাতি সুস্বাস্থ্যের জন্যে অত্যন্ত উপকারী। রক্তচাপ নিয়ন্ত্রণ করার পাশাপাশি হজম শক্তিকেও বৃদ্ধি করে নাশপাতি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published.