মোবাইল দেরিতে চার্জ হওয়ার প্রধান কারণগুলি কি?

তথ্যপ্রযুক্তি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ এই যুগে মোবাইল চার্জ  নিয়ে সমস্যায় ভোগেন অনেকে। মোবাইল চার্জ হতে বেশি সময় লাগে বা রাতভর ফোন চার্জে রেখেও শতভাগ না হওয়ার ‘যন্ত্রণায়’ পড়তে হয়  অনেকে। কিন্তু, কী কারণে ধীর গতিতে ফোন চার্জ হয় তা না বুঝে বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হতে হয় তাদের। অনেক সময় বিরক্ত হয়ে মোবাইলটাই পালটিয়ে ফেলেন। কিন্তু সমস্যার সমাধান হয়ত খুব ছোট ছিল।

 চলুন জেনে নেই মোবাইল দেরিতে চার্জ হওয়ার প্রধান কারণগুলি-

দুর্বল পাওয়ার সোর্স: পিসির মাধ্যমে ফোন চার্জ দিলে খুব ধীরে চার্জ হবে। তাই এটি নিয়ে হা-হুতাশ করার কিছু নেই। চার্জের জন্য ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই ভালো। একটি ডিভাইসের জন্য একটি চার্জার রাখবেন। নাহলে চার্জার পরিবর্তন করে দেখতে পারেন। এরপরেও যদি চার্জ ধীরে হয়, তাহলে আপনার বাড়ির বিদ্যুৎ ব্যবস্থায় (হোম-ওয়ারিং) সমস্যা থাকতে পারে।

খারাপ ক্যাবল: ফোনে ধীরে চার্জ হলে প্রথম কাজ হবে ক্যাবল পরীক্ষা করে দেখা। অনেকে এক ক্যাবল সব ডিভাইসে ব্যবহার করেন। এটি ঠিক নয়। এভাবে অতিরিক্ত ব্যবহারের ফলে ক্যাবলের ভেতরে ছোট যে কাটা থাকে, সেগুলো বেঁকে যায়। তাই চার্জ ঠিকমতো না হলে ক্যাবল পাল্টে ফেলুন।

চার্জিং পোর্টে সমস্যা: অনেক সময় চার্জিং পোর্টে সমস্যা হতে পারে। এক্ষেত্রে চার্জার ঠিকভাবে সংযোগ না পাওয়ার কারণে চার্জিং প্রক্রিয়া ব্যাহত হয়। এ কারণে ফোন ধীর গতিতে চার্জ হলে অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিতে হবে।

ব্যাটারির সমস্যা: চার্জার কিংবা ক্যাবল ঠিক থাকলেও অনেক সময় ব্যাটারির সমস্যার কারণে চার্জ ধীর গতিতে হতে পারে। কারন সময়ের সাথে সাথে ব্যাটারির আয়ু কমতে থাকে। তবে এক্ষেত্রে চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া কিংবা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া-কমার মতো সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করলে সমস্যার সমাধান হয়।

শত্রু যখন নিজে: আমাদের অনেকের অভ্যাস আছে, চার্জে দিয়েও ফোন ব্যাবহার করি।  সারাদিন ফেসবুক চালান ভালো কথা। তাই বলে চার্জে দিয়েও চালাতে হবে? সারা দিন গেম খেলেন ভালো কথা। তাই বলে চার্জে দিয়েও খেলতে হবে? আপনার এসব অভ্যাসের কারণে ফোন ধীরে ধীরে চার্জ নেয়। চার্জের সময় ফোনের ডিসপ্লে অন থাকলেও চার্জের গতি কমে যায়।

Leave a Reply

Your email address will not be published.