ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোর সদস্যপদ নিয়ে আপত্তি তুলছে তুরস্ক!

আন্তর্জাতিক দিনকাল

ফিনল্যান্ড-সুইডেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য মঙ্গলবার আনুষ্ঠানিক আবেদন করেছে। জোটের নতুন সদস্য নিতে সকল সদস্যরাষ্ট্রের অনুমোদনের প্রয়োজন হয়। কিন্তু ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোর সদস্যপদ নিয়ে আপত্তি তুলছে তুরস্ক।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, সুইডেনের ততক্ষণ পর্যন্ত ন্যাটোর সদস্যপদের প্রত্যাশা করা উচিত না, যতক্ষণ তারা ‘সন্ত্রাসী’দের ফেরত দেয়।

তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৩৩ ব্যক্তিকে ফেরত না দেওয়া পর্যন্ত সুইডেন-ফিনল্যান্ডের সদস্যপদ মঞ্জুরে ‘হ্যাঁ’ বলবে না তুরস্ক। এরদোগান বলেন, ‘আপনারা সন্ত্রাসীদের ফেরত দেবেন না, আবার ন্যাটোর সদস্যপদ চাইবেন!

মঙ্গলবার দলের সংসদ সদস্যদের উদ্দেশ্যে দেওয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট এরদোগান বলেন, সুইডিশ এবং ফিনিশ প্রতিনিধিদের ন্যাটোর সদস্যপদের জন্য আমাদের রাজি করাতে তুরস্কে আসার প্রয়োজন নেই।

 

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের সন্ত্রাসী সংগঠনগুলো থেকে সীমান্ত রক্ষা করার মতো সংবেদনশীলতা রয়েছে। ন্যাটো সম্প্রসারণ আমাদের কাছে তত মাত্রায় অর্থবহ যত মাত্রায় তারা আমাদের সংবেদনশীলতার প্রতি শ্রদ্ধাশীল।

এর আগে গত শুক্রবার ইস্তাম্বুলে সাংবাদিকদের সঙ্গে আলাপে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা সমর্থন করতে পারিনা।

 

সূত্র: গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published.