সুদানের প্রধানমন্ত্রীর পদত্যাগ: বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে সুদান

আন্তর্জাতিক রাজনীতি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ সুদানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুক পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এর আগে সুদানের জান্তা সরকার তাকে বন্দী করেছিল এবং বন্দীদশা থেকে মুক্তি দিয়ে ক্ষমতায় পুনর্বহালের মাত্র দু’মাসের মাথায় এসে তিনি নিজেই পদত্যাগের ঘোষণা দেন। দেশটিতে যখন রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে এবং দেশজুড়ে বিক্ষোভ প্রতিবাদ ও সমাবেশ হচ্ছে তখন তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

রবিবার শেষ বেলায় টেলিভিশনে দেয়া ভাষণের মাধ্যমে হামদুক পদত্যাগের ঘোষণা দেন। আবদুল্লাহ হামদুক সতর্ক করে বলেন, একটি বিপজ্জনক সময় পার করছে সুদান যা জাতীয় অস্তিত্বের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। দেশের সম্ভাব্য বিপর্যয় ঠেকানোর জন্য তিনি তার পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করেছেন বলেও উল্লেখ করেন।

 এ সময় তিনি বলেন, দেশকে গণতন্ত্রে উত্তরণ ঘটাতে হলে জাতীয় সনদ এবং রোড ম্যাপ তৈরির জন্য গোলটেবিল বৈঠকের প্রয়োজন রয়েছে। তিনি বলেন, গণতন্ত্রে উত্তরণের জন্য যে ঐকমত্য প্রতিষ্ঠা হওয়া দরকার তা এখন পর্যন্ত হয়নি।

এর কয়েক ঘণ্টা আগে সেনা অভ্যুত্থানবিরোধীরা রাজধানী খার্তুমসহ সুদানজুড়ে ব্যাপক বিক্ষোভ মিছিল করেন। এতে নিরাপত্তা বাহিনীর হামলায় দুই বেসামরিক নাগরিক নিহত হন।

গত ২৫ অক্টোবর সুদানে সামরিক বাহিনী প্রধানমন্ত্রী হামদুককে বন্দী করার মধ্যদিয়ে দেশে নতুন করে সেনা অভ্যুত্থান ঘটায়। সুদানের ডাক্তারদের সংগঠন জানিয়েছে, ২৫ অক্টোবর থেকে এ পর্যন্ত প্রতিবাদ বিক্ষোভ করতে গিয়ে নিরাপত্তা বাহিনীর হাতে ৫৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published.