নতুন করে অরুণাচলে ১৫ এলাকার নাম বদলে দিয়েছে চীন

আন্তর্জাতিক ভারত রাজনীতি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ বুধবার চীনের সরকারি গণমাধ্যম গ্লোবাল টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, জংনান (অরুণাচলের চীনা নাম) প্রদেশের ১৫ স্থানের নামকরণ করা হয়েছে। চীনা, তিব্বতি ও রোমান হরফে ওই নামকরণ করা হয়েছে। এই ১৫ স্থানের মধ্যে ৮টি জনবসতি, চারটি পাহাড়, দু’টি নদী ও একটি গিরিখাত আছে।

বেজিংয়ের এ কর্মকাণ্ডের তীব্র বিরোধিতা করেছে ভারত। জানিয়ে দেয়া হয়েছে, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে। কেবল নতুন নাম দিয়ে ওই সত্য বদলে দেয়া যাবে না।

চীনের এ ধরনের কর্মকাণ্ডের তীব্র বিরোধিতা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ‘বিষয়টা জানতে পেরেছি। এর আগেও চীন অরুণাচল প্রদেশের নানা অংশের নাম বদলাতে চেয়েছে। ২০১৭ সালে এপ্রিল থেকে এ কাজ করে আসছে চীন। কিন্তু অরুণাচল প্রদেশ যে ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে, এ সত্যটা এভাবে নাম বদল করে পাল্টে দেয়া যাবে না।’

এটাই প্রথম নয়, এর আগেও ২০১৭ সালে অরুণাচল প্রদেশের ছয় স্থানের নাম বদল করেছিল চীন। চীনের দাবি, অরুণাচল দক্ষিণ তিব্বতের অংশ। কিছু দিন আগে জানা গিয়েছিল যে অরুণাচল প্রদেশে আস্ত একটা গ্রাম বানিয়ে ফেলেছে চীন। এবার অরুণাচলের ১৫ এলাকার নাম পাল্টে দিয়েছে চীন। বুধবার অরুণাচলের ওই এলাকাগুলোর নাম বদলে দেয় চীন।

সূত্র : আজকাল

Leave a Reply

Your email address will not be published.