নগদে অ্যাকাউন্ট খুললে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা!

তথ্যপ্রযুক্তি দিনকাল বাংলাদেশ
মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) ‘নগদ’কে ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।  সেক্ষেত্রে প্রতিষ্ঠানটিকে ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে।
থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এত দিন‘নগদ’ পরিচালনা করছিল। এখন নূতন নাম ‘নগদ লিমিটেড’। থার্ড ওয়েভ টেকনোলজিসের শেয়ারধারীদের পাশাপাশি নতুন অনেকে যুক্ত হয়েছে। যদিও বলা হচ্ছে, এটি ডাক বিভাগের সেবা। কিন্তু বর্তমান মালিকানায় এখনও পর্যন্ত ডাক অধিদফতরের কোনও অংশ নেই।
‘নগদ’ বলছে, তারা ডাক বিভাগেরই একটি প্রতিষ্ঠান এবং বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র নিয়েই নগদ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। তারা এটাও বলছে যে ডাক বিভাগের সব পরামর্শ-নির্দেশনা মেনেই ব্যাংকের হিসাব খোলা এবং অন্যান্য সব কার্যক্রম পরিচালনা করে থাকে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক দেশের বিদ্যমান ব্যাংকগুলোকে একটি নির্দেশনা দিয়েছে গত রবিবার। ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের অনুমতি ছাড়া ‘নগদ লিমিটেড’ এর ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট না খোলার নির্দেশ দিয়েছে। মূলত থার্ড ওয়েভ টেকনোলজি লি. থেকে ‘নগদ লিমিটেড’ করার প্রেক্ষিতেই এই নির্দেশনা জারি হয় বলে জানা গেছে।

 

নগদ’ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, তারা বর্তমানে বাংলাদেশ ব্যাংকে নিয়মিত মাসিক লেনদেন রিপোর্ট জমা দেয় প্রতিষ্ঠানটি। তাছাড়া বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র নিয়ে সব ধরনের নিয়মনীতি অনুসরণ করে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে।
এ বিষয়ে নগদের হেড অব পাবলিক কমিনিউকেশন্স জাহিদুল ইসলাম বলেন, কম্পানির নাম পরিবর্তন এবং ট্রাস্ট কাম সেটেলমেন্ট অ্যাকাউন্ট খোলা একটি চলমান প্রক্রিয়া। এ ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার বিধি মেনেই সব প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.