ধান কাটার যন্ত্র কম্বাইন হারভেস্টার উদ্ভাবন করেছে ব্রি (BRRI)

তথ্যপ্রযুক্তি দিনকাল বাংলাদেশ

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ ব্রির (BRRI) বিজ্ঞানীদের অসাধারন সাফল্য। তারা দেশের জমিতে ব্যবহারের সবচেয়ে উপযোগী ও সুলভ মূল্যের ধান কাটার যন্ত্র-কম্বাইন হারভেস্টার উদ্ভাবন করেছে। বিজ্ঞানীরা। শুক্রবার সকালে গাজীপুরে ব্রির চত্বরে কম্বাইন হারভেস্টারটির কার্যক্রম পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।

এ সময় তিনি বলেন, ব্রির (BRRI) বিজ্ঞানীরা নিজেরা গবেষণা করে ধান কাটার মেশিনটি উদ্ভাবন করেছে। এটি একটি অসাধারণ সাফল্য। এটির ধান কাটার ক্ষমতা তুলনামূলকভাবে বেশি, দেশের ছোট ছোট জমিতে ব্যবহারের উপযোগী। বিদেশের ইয়ানমারসহ বিভিন্ন কম্বাইন হারভেস্টারের দাম ২৫ থেকে ৩০ লাখ টাকা, আর এটির খরচ পড়বে ১২ থেকে ১৩ লাখ টাকা। হার্ভেস্ট লসও কম। ব্রির উদ্ভাবিত যন্ত্রটি আমরা যদি স্থানীয়ভাবে তৈরি করে সারা দেশে ব্যবহার করতে পারি, তাহলে বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটবে। কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষিকে লাভজনক করতে অনন্য ভূমিকা রাখবে।

ব্রির (BRRI)  বিজ্ঞানীরা জানান, তাদের উদ্ভাবিত ব্রি হোল ফিড কম্বাইন হারভেস্টারের ৮৭ হর্স পাওয়ারের ইঞ্জিনটি শুধুমাত্র  বিদেশ থেকে আনা, তাছাড়া  অন্যান্য যন্ত্রপাতি স্থানীয়ভাবে তৈরি। এই মেশিনটি  ঘণ্টায় ৩.৫ থেকে ৪ লিটার জ্বালানি খরচ  করে ৩ থেকে ৪ বিঘা জমির ধান কর্তন করতে পারে। হারভেস্টিং লস শতকরা এক ভাগের কম। আর দাম পড়বে মাত্র ১২ থেকে ১৩ লাখ টাকা। খণ্ড খণ্ড জমিতেও ব্যবহার উপযোগী। বিদেশ থেকে আমদানিকৃত যেকোনো কম্বাইন হারভেস্টারের তুলনায় এটি ভাল বলে জানান ব্রির বিজ্ঞানীরা।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের বিদায়ী সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, সদ্য যোগদানকৃত সচিব মো. সায়েদুল ইসলাম, ব্রির মহাপরিচালক শাহজাহান কবীর, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.