জাতিসংঘে মার্কিন প্রস্তাব আটকে দিয়ে আবারও আফগান পক্ষ নিল চীন

আন্তর্জাতিক রাজনীতি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ আফগানিস্তানের বিরুদ্ধে অর্থনৈতিক বহাল রেখে মানবিক সহায়তা পাঠানোর উপায় বের করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র নতুন একটি প্রস্তাব দিয়েছে। তবে চীন শর্তযুক্ত এই প্রস্তাব আটকে দিয়েছে। বেইজিংয়ের এ পদক্ষেপের প্রতি রাশিয়ারও পূর্ণ সমর্থন ছিল।

নাম প্রকাশ না করার শর্তে একজন কূটনীতিক বলেছেন, “চীন ও রাশিয়া প্রস্তাব থেকে একটি অংশ বাদ দিতে চেয়েছে যাতে বলা হয়েছে ‘আফগান সম্পদ আটক কমিটি’ যদি মনে করে তাহলে আফগানিস্তানে মানবিক ত্রাণ পাঠানোর অনুমোদন দেবে।”

যেকোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়ার বিরোধী চীন। তারা বলছে, ধাপে ধাপে নিষেধাজ্ঞা ছাড়ের প্রস্তাব গ্রহণযোগ্য নয়। জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন বলেছেন, কোনো রকমের বাধা ছাড়াই আফগান জনগণের কাছে মানবিক ত্রাণ সহায়তা পাঠানোর সুযোগ থাকতে হবে। কোনো রকমের কৃত্রিম শর্ত ও বাধা এ ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। 

তবে যুক্তরাষ্ট্র আশা করছিল, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বাকি ১৪ সদস্য এই প্রস্তাব অনুমোদন করবে। কিন্তু চীনের বাধার মুখে আমেরিকা সে প্রস্তাব পাসে ব্যর্থ হয়ে নতুন প্রস্তাব দিয়েছে যাতে বলা হয়েছে এক বছরের জন্য মানবিক ত্রাণ পাঠানো যাবে এবং নিষেধাজ্ঞা লঙ্ঘিত হবে না।

সূত্র : পার্সটুডে/ফ্রান্স টুয়েন্টিফোর

Leave a Reply

Your email address will not be published.