কোটি টাকায় বিক্রি হলো বিশ্বের প্রথম এসএমএস (SMS)।

আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ বিক্রি হলো বিশ্বের প্রথম এসএমএস (SMS)।  ১৯৯২ সালের ৩ ডিসেম্বর, অর্থাৎ ২৯ বছর আগে পাঠানো হয়েছিল এই এসএমএস (SMS)। তখন বড়দিনের মৌসুম চলছিল। সেই সময়েই ভোডাফোনের ব্যবস্থাপক রিচার্ড জারভিসকে এ এসএমএস (SMS) পাঠিয়েছিলেন প্রকৌশলী ২২ বছরের নিল প্যাপওয়ার্থ। ১৫ অক্ষরের এ এসএমএস (SMS) লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’। ফ্রান্সের একটি নিলামকারী প্রতিষ্ঠানে দাম উঠে ১ লাখ ২১ হাজার মার্কিন ডলারে (১ কোটি ৩ লাখ ৮০ হাজার টাকা)  ।

এবার ‘মেরি ক্রিসমাস’কে বিক্রির আয়োজন করে ফ্রান্সের একটি নিলামকারী প্রতিষ্ঠান বড়দিনকে সামনে রেখে। এর বিশেষত্ব হলো ২৯ বছর আগে ২ কেজি ওজনের একটি ভোডাফোনে এই এসএমএস এসেছিল। ইংরেজিতে লেখা ১৫ অক্ষরের ওই এসএমএস কম্পিউটার থেকে পাঠানো হয়েছিল। কম্পিউটার থেকে পাঠানোর কারণ, তখন মোবাইলে এসএমএস লেখার কোনো ব্যবস্থা ছিল না।

যুক্তরাজ্যের ভোডাফোনের ব্যবস্থাপকের মোবাইল ফোনে এই এসএমএস (SMS) পাঠিয়েছিলেন কম্পিউটার বিজ্ঞানী নিল পাপওয়ার্থ। তারপরই বদলে দিতে শুরু করেছিল আধুনিক বিশ্বের যোগাযোগ ব্যবস্থাকে। ভোডাফোন ওই এসএমএস (SMS) বিক্রি করতে চাইলে ফ্রান্সের নিলামকারী প্রতিষ্ঠান অগুটিস অকশন হাউজ ২১ ডিসেম্বর নিলামে তুলে।

ফ্রান্সে হাতে ছোঁয়া যায় না, এমন জিনিস নিলামে তোলার বিধান না থাকায় এসএমএসটি (SMS) একটি ডিজিটাল ফ্রেমের মাধ্যমে বিক্রির উদ্যোগ নেওয়া হয়। এসএমএসটি  (SMS) লিখতে যে কোড ও প্রটোকল ব্যবহার করা হয়েছিল তাও দেখা যাবে তাতে। এ থেকে প্রাপ্ত অর্থ দেওয়া হবে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তহবিলে।

নিলামে এসএমএসটি (SMS) কে ক্রয় করেছেন তা প্রকাশ করা হয়নি। তবে এটি নিশ্চিত হওয়া গেছে, ক্রয়কারী কানাডার তথ্যপ্রযুক্তি খাতের সঙ্গে যুক্ত আছেন।

সূত্র : রয়টার্স, এনডিটিভি, ডেইলি সাবাহ

Leave a Reply

Your email address will not be published.