কলার মোচা খেলে যেসব উপকারিতা পাওয়া যায়

দিনকাল স্বাস্থ্য

কলা আমাদের অতি পরিচিত খাবার। কিন্তু শহরের বাসিন্দারা কলার মোচা সম্পর্কে খুব কমই জানেন। মোচা তরকারী হিসাবে খুবই পুষ্টিকর। অনেকেই প্রতিদিন কলা খান। কলা এবং মোচা দুটিই স্বাস্থ্যের জন্য উপকারী । উৎস এক হলেও কলা আর মোচার পুষ্টিগুন এক নয়। মোচায় শরীরের জন্য উপকারী অনেক বেশি পরিমাণে ভিটামিন, আয়রন এবং ফসফরাস রয়েছে।

 

 

আসুন জেনে নেই নিয়মিত মোচা খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

ডায়াবেটিসের আশঙ্কা কমায় : নিয়মিত মোচা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। যারা মোচা খান, তারা ডায়াবেটিসের সমস্যায় কম ভোগেন।

আয়রনের ঘাটতি পুরন করে: আমাদের শশীরে আয়রন ঘাটতি হলে নানা রকমের জতিলতা দেখা যায়। এই আয়রনের ঘাটতি পুরনে মোচা একটা বড় ভূমিকা রাখতে পারে।

মন ভালো রাখে: দেখা গেছে, যারা নিয়মিত মোচা খান, তাঁদর মন ভাল থাকে। এই সবজিটি খেলে মন ভালো রাখার হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায়।

পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যা কমে: জীবনযাপনের নানা সমস্যার কারণে অনেকেই পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যায় ভোগেন। মোচা এই সমস্যা আটকাতেও সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করে: মোচার কিছু উপাদান ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।  মোচায় থাকা ফেনোলিক অ্যাসিড, ট্যানিনের মতো উপাদান ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে।  পাশাপাশি হৃদরোগের আশঙ্কা কমায়।

Leave a Reply

Your email address will not be published.