করোনার টিকা কি বন্ধ্যাত্বের দিকে ঠেলে দিচ্ছে?

আন্তর্জাতিক দিনকাল স্বাস্থ্য

৫মিশালি বিডি ওয়েব ডেস্কঃ করোনাভাইরাসের টিকা আবিষ্কৃত হওয়া এবং প্রয়োগ হওয়ার পরে অনেক ক্ষেত্রেই প্রশ্নের জন্ম দিয়েছে। এমন গুঞ্জনও উঠেছে যে করোনার টিকা বন্ধ্যাত্ব ডেকে আনা বা প্রজননের ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে। সেজন্য প্রথমে অনেকই টিকা নিতে অনীহা প্রকাশ করেছিলেন। অনেক গর্ভবতী মহিলা ও অনেক দম্পতি যারা সন্তান পরিকল্পনা করছেন, তারা টিকা নেবেন কি না তা নিয়ে বিভ্রান্তিতে ভুগছেন।

তবে এ বিষয়ে স্পষ্ট জবাব দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, কোভিড ভ্যাকসিন বন্ধ্যাত্ব ডেকে আনে ও প্রজননের ক্ষেত্রে অন্যান্য নানাবিধ সমস্যা তৈরি করে, এটা সম্পূর্ণটাই একটা ভুল ধারণা। গবেষকরা বলছেন, বাজারে যতগুলো করোনার টিকা রয়েছে, তার মধ্যে একটিও নারী বা পুরুষের ক্ষেত্রে যে বন্ধ্যাত্ব ডেকে আনতে পারে, এর কোনো প্রমাণই নেই। বিশেষজ্ঞরা জানিয়েছেন, নারী ও পুরুষ উভয়ই নিশ্চিন্তে করোনার টিকা নিতে পারবেন। কারণ এই টিকা একদম সুরক্ষিত। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

এ বিষয়ে মার্কিন সংস্থা সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান (সিডিসি) বলছে, শুধু করোনার টিকা বলে নয়, কোনো টিকাই নারী বা পুরুষ কারও ক্ষেত্রে বন্ধ্যাত্ব ডেকে আনে না বা প্রজননে কোনো সমস্যা করে না। আজ পর্যন্ত এর কোনো প্রমাণ নেই। কারন যেকোন টিকা মানুষের শশীরে প্রয়োগ করার আগে অনেক গুলি ধাপ পার করে। এবং নিশ্চিত হলে এটাকে অনুমতি দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.